BREAKING NEWS

৩ আশ্বিন  ১৪২৮  সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৯/১১-র স্মৃতিতে আঘাত! টুইন টাওয়ার হামলায় নিহতদের জন্য তৈরি সৌধে লেখা হল ‘তালিবান’

Published by: Suparna Majumder |    Posted: September 14, 2021 10:58 am|    Updated: September 14, 2021 12:12 pm

Memorial of 9/11 defaced by vandals, spray-painted with 'Taliban' word | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯/১১ হামলার স্মৃতিতে তৈরি সৌধে স্প্রে পেইন্ট দিয়ে লেখা হল ‘তালিবান’। ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে মার্কিন মুলুকে। ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারের হামলার ২০ বছর পূর্ণ হয়েছে। তার দিন তিনেকের মাথায় এই ঘটনায় তীব্র ধিক্কার জানানো হয়েছে।

দক্ষিণ ক্যারোলিনায় অবস্থিত বিশেষ এই স্মৃতিসৌধ। ৯/১১-র (September 11 Attacks) বর্ষপূর্তিতে আমেরিকার এক হাজারটি ফ্ল্যাগ লাগানো হয়েছিল তাঁর চারপাশে। সেদিন শয়ে শয়ে মানুষ এসেছিলেন। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের হামলায় যাঁরা প্রাণ হারান, তাঁদের শ্রদ্ধা জানানো হয়েছিল। পাশাপাশি মার্কিন সেনার বীরত্বকেও কুর্নিশ জানানো হয়েছিল।

Memorial of 9/11 defaced by vandals, spray-painted with 'Taliban' word

[আরও পড়ুন: Taliban Terror: আফগানিস্তানে নবগঠিত তালিবান সরকারকে স্বীকৃতি দিতে তোড়জোড় শুরু দিল্লির]

রবিবার সকালে আচমকা মর্নিং ওয়াকে যাওয়া স্থানীয়দের চোখে পড়ে, বিশাল গ্রানাইট পাথর দিয়ে তৈরি স্মৃতিসৌধে স্প্রে পেইন্ট দিয়ে দু’জায়গায় তালিবান শব্দটি লেখা হয়েছে। কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে, তার খোঁজে তদন্ত শুরু করেছে মার্কিন পুলিশ। কাছের CCTV ফুটেজও খতিয়ে দেখা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমে এই ঘটনার তুমুল নিন্দা করা হয়েছে। অনেকের দাবি, আমেরিকাবাসীর ভাবাবেগে আঘাত হানার জন্যই এই ঘটনা ঘটানো হয়েছে। 

Memorial of 9/11 defaced by vandals, spray-painted with 'Taliban' word

৯/১১- শুনলেই ভেসে ওঠে ভয়াবহ সন্ত্রাসের ছবি। হাইজ্যাক হওয়া প্লেন আছড়ে পড়েছিল আমেরিকার টুইন টাওয়ারে। সন্ত্রাসের ভয়াবহতায় শিউরে উঠেছিল গোটা বিশ্ব।দুই দশক আগে আজকের দিনে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ভয়াবহ হামলার পরই শোনা গিয়েছিল একটি বিশেষ সংজ্ঞা–গ্লোবাল জিহাদ। সামনে এসেছিল আরও কয়েকটি নাম যেমন-আল কায়দা, ওসামা বিন লাদেন। ওই অভিশপ্ত দিনটির পর থেকেই পালটে যায় বিশ্ব। প্রেসিডেন্ট জর্জ বুশের নেতৃত্বে শুরু হয় বিশ্ব সন্ত্রাসের বিরুদ্ধে আমেরিকার লড়াই। বাকিটা ইতিহাস। ওই হামলার পর কেটে গিয়েছে প্রায় দুই দশক। শেষ হয়েছে আমেরিকার ‘মিশন আফগানিস্তান’। ফের ‘কাবুলিওয়ালার দেশে’র দখল নিয়েছে তালিবান। এদিকে আজও সক্রিয় জঙ্গি সংগঠন আল কায়দা। তবে দোহা চুক্তি মেনে আল কায়দাকে আশ্রয় দেওয়া হবে না বলে জানিয়েছে তালিবরা।

[আরও পড়ুন: আফগানিস্তানে ফেলে আসা মার্কিন হাতিয়ারের প্রযুক্তি চুরি করছে চিন-রাশিয়া, দাবি ট্রাম্পের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×