৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মাইক্রোসফটে ছাঁটাই, চাকরি হারাতে চলেছেন কয়েক হাজার মানুষ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 7, 2017 9:03 am|    Updated: July 7, 2017 10:09 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  অবশেষে স্বীকার করে নিল মাইক্রোসফট। প্রায় চারহাজার পদে ছাঁটাই হতে চলেছে এই মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানে। এর ফলে অনেকেই চাকরি হারাতে চলেছেন। মূলত খরচ কমানো ও প্রযুক্তি ক্ষেত্রে বড় ধরনের রদবদলের জন্যই এই ঘোষণা বলে সংস্থা সূত্রে খবর। এই চাকরি মূলত যাচ্ছে সেলস ও মার্কেটিং বিভাগে। সূত্রের খবর ছাঁটাইয়ের তালিকার আশি শতাংশই অ-মার্কিনী।

[নেটদুনিয়া কাঁপাচ্ছে দীপিকার সেক্সি ফটোশুট]

দীর্ঘদিন ধরেই মাইক্রোসফটের আধিকারিকরা চাকরি ছাঁটাইয়ের ইঙ্গিত দিচ্ছিলেন। মাইক্রোসফটের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়া সত্য নাদেলা মাইক্রোসফটকে ঢেলে সাজানোর পরিকল্পনা নেন। সম্প্রতি তিনি কিছু কঠোর সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছিলেন। মাইক্রোসফটের যে বিভাগগুলোর কাজ সন্তোষজনক ছিল না, তার ওপরই এই কোপ পড়েছে। গত জুন মাসে মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছিল, অনলাইন ডিসপ্লে বিজ্ঞাপন ব্যবসা এওএলের কাছে বিক্রি করে দেবে। কারণ এক সময়ে এই ব্যবসা হিসেবে মাইক্রোসফটের অনেক প্রত্যাশা থাকলেও এখন তা থেকে সরে আসছে তারা।
মাইক্রোসফটের আরেকটি নড়বড়ে ব্যবসা হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। বাজার বিশেষজ্ঞরা বলছেন, গত বছরে নোকিয়াকে কেনার পর থেকে বাজার দখল কমেছে তাদের। অবশ্য ঠিক এখনই স্মার্টফোন ব্যবসা থেকে সরে যাচ্ছে না তারা। মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ উন্মুক্ত করবে ২৯ জুলাই যা স্মার্টফোন, পিসি ও অন্য ডিভাইস সমর্থন করবে।

[‘বুরহানকে মরতে দিতাম না’, বিস্ফোরক মন্তব্য কংগ্রেস নেতার]

গত কয়েক বছর থেকে মাইক্রোসফটের কর্মী ছাঁটাইয়ের বিষয়টি চোখে পড়ার মতো। ২০১৪ সালে নোকিয়াকে কেনার পর ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছিল মাইক্রোসফট। ২০১৫ সালে ৭ হাজার ৮০০ এবং ২০১৬ সালে ৪ হাজার ৭০০ কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement