২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতীয় নৌসেনাকে যুদ্ধবিমান বিক্রি করতে উদ্যোগী মিগ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 18, 2017 7:56 am|    Updated: September 18, 2017 3:41 pm

MIG eyes deal to supply military jets to Navy 

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় নৌবাহিনীর জন্য যুদ্ধবিমানের বরাত নেওয়ার বিষয়ে আশাবাদী রুশ সংস্থা মিগ। বরাত পেতে তারা প্রযুক্তির বিনিময় ও যৌথ উদ্যোগেও আগ্রহী বলে জানিয়েছে তারা।

মিগের প্রস্তুতকারক সংস্থার সিইও ইলা টারসেনকো জানান, তারা নয়াদিল্লির কাছে একটি বিস্তারিত প্রস্তাব পেশ করবে। সেখানে যৌথ উদ্যোগে বিমান নির্মাণের বিষয়টি উল্লিখিত থাকবে। তিনি আরও জানান, মেক ইন ইন্ডিয়া প্রকল্পের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে তাদের। প্রসঙ্গত, লকহিড মার্টিনের উন্নত সংস্করণ যুদ্ধবিমান এফ-৩৫ এর থেকেও উন্নত মিগ-৩৫। টারসেনকো জানিয়েছেন, গত জানুয়ারি মাসে ৫৭টি মাল্টি-রোল কমব্যাট এয়ারক্র্যাফট বা এমআরসিএ কেনার জন্য পৃথিবীর বিভিন্ন নামকরা যুদ্ধবিমান নির্মাণকারী সংস্থার থেকে রিক্যোয়েস্ট ফর ইনফরমেশন (আরএফআই) চেয়ে পাঠায় ভারত।

[হামিদ আনসারির স্ত্রীর মাদ্রাসার জলে ‘বিষ’? প্রশ্নের মুখে যোগী প্রশাসন]

বর্তমানে, নয়াদিল্লির কেনার তালিকায় রয়েছে ৬টি যুদ্ধবিমান। সেগুলি হল, ফ্রান্সের রাফালে, মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-১৮ সুপার হর্নেট, রাশিয়ার মিগ ২৯-কে, সুইডেনের সাব, মার্কিন যুক্তরাষ্ট্রের এফ-৩৫বি এবং এফ-৩৫সি। এর মধ্যে রাফালে ও মিগ-২৯কে হল দুটি ইঞ্জিন বিশিষ্ট, অন্যগুলিতে রয়েছে একটি করে ইঞ্জিন। সংস্থাটির দাবি, ভারতীয় নৌসেনার জন্য মিগ-২৯কে হল সবচেয়ে ভাল। দু দেশের মধ্যে দীর্ঘ ৫০ বছরের সামরিক সম্পর্ক রয়েছে। তিনি চান, এই সম্পর্ক আরও মজবুত হোক। বর্তমানে ভারতীয় নৌসেনায় ৪৫টি মিগ-২৯কে যুদ্ধবিমান রয়েছে।

[সন্ত্রাস বন্ধ না হলে আলোচনা নয়, ইসলামাবাদকে হুঁশিয়ারি রাজনাথের]

গত জুন মাসে তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি রাশিয়া সফরে গিয়েছিলেন। সেই সময় প্রযুক্তি হস্তান্তর ও বিভিন্ন অত্যাধুনিক সামরিক সরঞ্জামের যৌথ উৎপাদন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল। এই বরাতের ক্ষেত্রে মিগ-এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হতে পারে বোয়িং। কারণ, সুপার হর্নেট বিমানের জন্য ভারতে কারখানা খোলার কথা জানিয়ে রেখেছে এই মার্কিন সংস্থা।

[পুজোয় জমজমাট পেটপুজোর আয়োজনে IRCTC]

উল্লেখ্য, বিশাল শত্রুবাহিনীকে চোখের নিমেষে ধ্বংস করে দিতে পারে বলে রুশ বায়ুসেনাও এই বিমান কেনায় আগ্রহ দেখিয়েছে মিগ কর্পোরেশনের কাছে। ভারতীয় বায়ুসেনা অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে মিগ সিরিজের যুদ্ধবিমানগুলি ব্যবহার করে আসছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে