BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Modi US Visit: ভারত-আমেরিকা ‘প্রকৃত বন্ধু’, ওয়াশিংটনের বৈঠকে কমলা হ্যারিসকে বার্তা মোদির

Published by: Sucheta Sengupta |    Posted: September 24, 2021 9:01 am|    Updated: September 24, 2021 1:45 pm

Modi US Visit: ‘India and US are natural partners,’ PM Modi says Kamala Harris while meeting in Washinton DC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান (Afghanistan) ইস্যু এখনও আন্তর্জাতিক মহলে আলোচনার কেন্দ্রে। এই পরিস্থিতিতে ওয়াশিংটনে আজ, শুক্রবার বৈঠকে মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi), মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে মার্কিন সফরের প্রথম দিনে মোদি আমেরিকার পাঁচ শিল্পকর্তা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ‌্যারিসের সঙ্গে বৈঠক করলেন। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ‌্যারিস (Kamala Harris) মার্কিন ভাইস প্রেসিডেন্টের চেয়ারে বসার পর এটি মোদির সঙ্গে তাঁর প্রথম মুখোমুখি বৈঠক। এর আগে হ‌্যারিসের সঙ্গে ফোনে মোদির কথা হয়েছিল।

স্থানীয় সময় বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন মোদি ও হ‌্যারিস। উভয়ের কী আলোচনা হয়েছে, তার প্রাথমিক আভাস দেন। মোদি বৈঠকে হ‌্যারিসকে জানিয়েছেন, আমেরিকা ভারতের ‘স্বাভাবিক মিত্র’ (Natural Partners)। দুই দেশের মূল‌্যবোধের ক্ষেত্রে যেমন মিল রয়েছে, তেমনই দুই দেশই এখন ভূ-রাজনৈতিক ক্ষেত্রেও একই ধারণা পোষণ করছে। ভারত যেভাবে অক্টোবর মাস থেকে ফের কোভিড টিকা (COVID Vaccines) রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে, তাতে কৃতজ্ঞতা প্রকাশ করেন হ‌্যারিস।

[আরও পড়ুন: ব্রিটেনে নিলামে উঠল রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবি, বিক্রি হল পাঁচ কোটি টাকায়]

তিনি বলেন, ‘‘ভারতের সঙ্গে আমার পারিবারিক বন্ধন। দু’দেশের সম্পর্ক উন্নতির ক্ষেত্রে আমি কাজ করে যাব।’’ কোভিড পরিস্থিতিতে আমেরিকা যেভাবে ভারতের পাশে দাঁড়িয়েছে, তার জন‌্য মোদি তাঁকে ধন‌্যবাদ জানান। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ‌্যারিসকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন মোদি। এর আগে মোদি আমেরিকার পাঁচ শিল্পকর্তার সঙ্গে বৈঠকে ভারতের বিনিয়োগের দরজা খুলে দেন। শিল্প বৈঠকে প্রধানমন্ত্রীর বার্তা ছিল, ভারতই এখন বাণিজ্যের সেরা গন্তব্য। রয়েছে বিস্তর সুযোগ।

ভারতীয় সময় বৃহস্পতিবার ভোরে আমেরিকা (US) পৌঁছন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান মার্কিন প্রবাসী ভারতীয়রা। তাঁদের অভ্যর্থনায় মুগ্ধ মোদি। এরপর ভারতীয় সময় সন্ধেবেলা পাঁচ ভিন্ন শিল্পক্ষেত্রে কর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। কোয়ালকম থেকে অ্যাডব। ব্ল‌্যাকস্টোন, জেনারেল অ্যাটমিক থেকে ফার্স্ট সোলার, সবার সঙ্গেই প্রধানমন্ত্রীর বৈঠক ইতিবাচক বলে সরকারি সূত্রে দাবি।

করোনা নিয়ন্ত্রণে ভারতের প্রশংসা করেন অ্যাডব কর্তা শান্তনু নারায়ণ। দ্রুত টিকাকরণের প্রশংসা করেন। তিনি জানান, ভারতের ৭৫ তম স্বাধীনতার বর্ষপূর্তিতে দেশের কাজে ভূমিকা নিতে চান। মোদিকে তিনি জানিয়েছেন, তাঁর ইচ্ছা, দেশের সব শিশুর হাতে ভিডিও ও আ্যানিমেশন পৌঁছে দেওয়া। প্রধানমন্ত্রীর সঙ্গে এদিনের বৈঠকে ভারতের বাজারে ডিজিটাল বিপ্লবের স্বপ্ন দেখালেন কোয়ালকম কর্তা ক্রিশ্চিয়ানো আমোনে। তিনি জানিয়েছেন, 5G-সহ একাধিক ক্ষেত্রে কাজ করবেন তাঁরা। ডিজিটাল বিপ্লব ঘটাতে নেওয়া হবে উদ্যোগ। তিনি বলেন, ‘‘একদিকে যেমন ভারতের বাজার গুরুত্বপূর্ণ, অন্যদিকে রপ্তানির একটা বড় ক্ষেত্র হয়ে উঠতে পারে ভারত।’’ আগামী দিনে ভারতে হয়ে উঠবে ড্রোন হাব।

[আরও পড়ুন: মাঝ আকাশ থেকে রহস্যজনক ভাবে নিখোঁজ রাশিয়ার সামরিক বিমান]

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এই ব্যাপারে একপ্রস্থ আলোচনা করেন জেনারেল অ্যাটমিকের সিইও বিবেক লাল। ড্রোনের (Drone) ক্ষেত্রে ভারত যে ভাবে বিপ্লব ঘটিয়েছে, তার প্রশংসা করেন তিনি। ভারতে ড্রোন তৈরির ক্ষেত্রে বিশেষ সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন লাল। তাঁর মতে, ভারতে ড্রোন হাব তৈরি করা প্রয়োজন। ২০১৭ সালে ট্রাম্প জমানায় এই ড্রোন কেনার ব্যাপারে প্রথম আগ্রহ দেখায় দিল্লি। জোর দেওয়া হয়েছে সৌরশক্তি উৎপাদনের উপরও। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এই ব্যাপারে ভারতের অবদানের প্রশংসা করেন ফার্স্ট সোলারের সিইও মার্ক উইডমার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে