২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানে গ্রেপ্তার মুম্বই হামলার মূলচক্রী!

Published by: Monishankar Choudhury |    Posted: June 25, 2022 10:37 am|    Updated: June 25, 2022 9:34 pm

Mumbai attack mastermind sentenced in Pakistan | Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে গ্রেপ্তার মুম্বই হামলার মূলচক্রী সাজিদ মীর! সূত্রের খবর, জেহাদিদের অর্থ জোগানোর একটি মামলায় লাহোরের আদালতে দোষী সাব্যস্ত হয়েছে লস্কর-ই-তইবার ওই কুখ্যাত জঙ্গি নেতা। চলতি মাসের শুরু দিকেই তাকে ১৫ বছর জেলের সাজা দিয়েছে আদালত।

২০০৮ সালে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্করের ১০ জঙ্গির হামলায় রক্তাক্ত হয়েছিল মুম্বই (Mumbai)। গোয়েন্দা সূত্রে খবর, সীমান্তের ওপার থেকেই আজমল কাসভদের সমস্ত নির্দেশ দিচ্ছিল লস্কর নেতা মীর। কুখ্যাত এই জঙ্গি রয়েছে মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআই-এর মোস্ট ওয়ানন্টেড তালিকায়। তাকে বাগে পেতে বারবার পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করেছে আমেরিকা ও ভারত। কিন্তু তাতে বিশেষ ফল হয়নি। সূত্রের খবর, গত এপ্রিল মাসে সাজিদ মীরকে গ্রেপ্তার করা হয়। তারপর থেকেই সে পাঞ্জাবে কোট লখপত জেলে রয়েছে। সন্ত্রাসবাদীদের অর্থ জোগান দেওয়ার একটি মামলায় তাকে ১৫ বছর জেলের সাজা দিয়েছে আদালত।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টের রায় ‘মর্মান্তিক ভুল’, গর্ভপাতের অধিকারের পক্ষে লড়াইয়ের ডাক বাইডেনের]

এদিকে, মীরের গ্রেপ্তারি নিয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি পাক প্রশাসন। ফলে খবরটির সত্যতা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। প্রশ্ন উঠছে, আচমকা আইএসআইয়ের খাস লোক মীরকে কেনই বা গ্রেপ্তার করা হল? বিশ্লেষকদের ধারণা, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (FATF) ‘ধূসর তালিকা’ থেকে বেরতে মরিয়া পাকিস্তান। উল্লেখ্য, আন্তর্জাতিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (Financial Action Task Force) বা এফএটিএফ গোটা বিশ্বে অর্থপাচার তথা সন্ত্রাসবাদে আর্থিক মদত সংক্রান্ত বিষয়টি নজর রাখে। লস্কর ও জইশের মতো জঙ্গিগোষ্ঠীগুলিকে আর্থিক মদত দেওয়া জন্য ২০১৮ সালেই পাকিস্তানকে ‘ধূসর তালিকা’ভুক্ত করে তারা। এই বিষয়ে সংস্থার তরফে পাক সরকারকে একাধিকবার হুঁশিয়ারিও দেওয়া হয়। সেই সময় বলা হয়েছিল, আগামী দিনে তাদের (পাকিস্তান) বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।

Mumbai attack mastermind jailed in Pakistan
সাজিদ মীর

তাৎপর্যপূর্ণ ভাবে, পাকিস্তানের কোষাগার কার্যত গড়ের মাঠ। বিদেশি মুদ্রার ভাণ্ডার ঠেকেছে তলানিতে। ‘পুরানা পাকিস্তান’ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ইমরান খানকে গদিচ্যুত করলেও সরকার চালাতে হিমশিম খাচ্ছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এহেন পরিস্থিতিতে বিদেশ থেকে আর্থিক মদত পেতে হলে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের সবুজ সংকেত চাই। তাই মিরের গ্রেপ্তারির প্রহসন করে থাকতে পারে দেশটি বলেই মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: আমেরিকায় পর বন্দুকবাজের হামলায় রক্তাক্ত নরওয়ে, মৃত অন্তত ২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে