Breaking News

Nabeela Syed

বয়স মাত্র ২৩! আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস ভারতীয় বংশোদ্ভূত নাবিলা সইদের

কনিষ্ঠতম জনপ্রতিনিধি নির্বাচিত হলেন এই মুসলিম কন্যা।

Nabeela Syed, Indian-American woman becomes youngest assembly member of US state assembly | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:November 11, 2022 10:28 am
  • Updated:November 11, 2022 10:28 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স সবে কুড়ির কোঠায়। অল্প বয়সেই বাজিমাত করলেন ভারতীয় বংশোদ্ভূত নাবিলা সইদ (Nabeela Syed)। আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে (USA Midterm Election) রিপাবলিকের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ইতিহাস গড়লেন এই তরুণী। ইলিনইস প্রদেশের কনিষ্ঠতম জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি। প্রসঙ্গত, যে আসন থেকে নাবিলা নির্বাচিত হয়েছেন, সেটি দীর্ঘদিন ধরে রিপাবলিকানদের দখলে ছিল। আগামী জানুয়ারি মাসে কনিষ্ঠতম জনপ্রতিনিধি হিসাবে শপথ নেবেন নাবিলা।

জো বাইডেনের দলের হয়ে নির্বাচনে লড়ার টিকিট পেয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত নাবিলা। ৫২.৩ শতাংশ ভোট পেয়ে ইতিহাস গড়েছেন তিনি। দীর্ঘদিন ধরে রিপাবলিকদের দখলে থাকা আসন ছিনিয়ে নিয়েছেন এই মুসলিম তরুণী। ইতিহাস গড়ে স্বভাবতই উচ্ছ্বসিত নাবিলা। টুইট করে তিনি বলেছেন, “আমার নাম নাবিলা সইদ। ২৩ বছর বয়সি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মুসলিম মহিলা। রিপাবলিকানদের দখলে থাকা একটি আসন জিতে নিয়েছি আমরা। আগামী জানুয়ারি মাসে ইলিনইস প্রদেশের সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে শপথ নিতে চলেছি।” বিপাবলিকান প্রার্থী ক্রিস বসকে হারিয়ে দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: তাইওয়ান ঘিরে দ্বন্দ্বের মধ্যেই দ্বিপাক্ষিক বৈঠকে বাইডেন-জিনপিং, G20 সম্মেলনে আলোচনায় দুই রাষ্ট্রনেতা]

শুধুমাত্র বয়সেই নয়, প্রথম দক্ষিণ এশীয় হিসাবেও এই প্রদেশের আইনসভায় নির্বাচিত হয়েছেন নাবিলা। নির্বাচনে জয়ের পরে ইনস্টাগ্রামে দীর্ঘ একটি পোস্ট করে সহযোগীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। নাবিলা বলেছেন, “নির্বাচনে দাঁড়ানোর পরেই আমি ঠিক করে নিয়েছিলাম, প্রত্যেক ভোটারদের বাড়িতে যাব। সেই মতোই সকলের বাড়িতে ঘুরে ঘুরে আমি প্রচার করেছি। আগামিকাল থেকে আবার একইভাবে সকলের বাড়িতে যাব, আমাকে ভোট দেওয়ার জন্য সকলকে ধন্যবাদ জানাব। মানুষের জন্য কাজ করতে আমি তৈরি।” 

রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন নাবিলা। তাছাড়াও নানারকম সমাজকল্যাণমূলক কাজের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি। বিশেষ করে মুসলিম তরুণীদের সমাজের নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি করে নিতে চান তিনি। প্রসঙ্গত, আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে জোর টক্কর হয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে। উচ্চকক্ষে ৪৮ টি আসন জিতলেও ডেমোক্র্যাটরা নিম্নকক্ষে বেশ চাপে রয়েছে। তবে এহেন পরিস্থিতিতে প্রাদেশিক আইনসভা গুলিতে নাবিলার মতো প্রার্থীদের জয়ের ফলে বেশ আশাবাদী বাইডেনের দল। 

[আরও পড়ুন: রাতের আঁধারে নন্দীগ্রামে শহিদ স্মরণ মঞ্চে আগুন, পুড়ল একাংশ! কাঠগড়ায় বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ