BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৭  রবিবার ১৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বিডেনের শপথের দিন হামলার আশঙ্কা, ওয়াশিংটনের সুরক্ষায় ১০ হাজার সেনা

Published by: Monishankar Choudhury |    Posted: January 14, 2021 10:22 am|    Updated: January 14, 2021 10:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় কিছুতেই থামছে না ট্রাম্পপন্থীদের তাণ্ডব। ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার পরও একাধিক জায়গায় হামলা চালিয়েছে ‘মাগা বাহিনী’ (মেক আমেরিকা গ্রেট এগেইন)। এহেন পরিস্থিতিতে জো বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তা নিশ্চিত করতে ১০ হাজার সশস্ত্র সেনা মোতায়েন করা হবে ওয়াশিংটন ডিসিতে।

[আরও পড়ুন: সশস্ত্র বাহিনীতে ব‌্যাভিচার ‘অপরাধ’-ই থাকুক, কেন্দ্রের আবেদন খতিয়ে দেখতে রাজি সুপ্রিম কোর্ট]

মঙ্গলবার নামপ্রকাশে অনিচ্ছুক এক মার্কিন আধিকারিক জানিয়েছেন, জানুয়ারির ২০ তারিখ বিডেনের (Joe Biden) শপথগ্রহণ ভণ্ডুল করতে রীতিমতো পরিকল্পনা সেরে ফেলেছে ট্রাম্পের সমর্থকরা বলে খবর। তাই স্থানীয় পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীকে মদত দেওয়ার জন্য সশস্ত্র সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ন্যাশনাল গার্ডের প্রধান ড্যানিয়েল হোকানসন জানিয়েছেন, আগামী শনিবারের মধ্যেই ওয়াশিংটনে ১০ হাজার জওয়ান পৌঁছে যাবে। তবে পরিস্থিতি বুঝে ও স্থানীয় প্রশাসন চাইলে সেই সংখ্যা বেড়ে ১৫ হাজারও হতে পারে। এফবিআইয়ের সতর্কবার্তা পাওয়ার পরই ন্যাশনাল গার্ড মোতায়েনের সিদ্ধান্ত নেন আর্মি সেক্রেটারি রায়ান ম্যাককারথি। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ওয়াশিংটনে জরুরি অবস্থা জারি করা হয়েছে। যা বলবৎ থাকবে ২৪ জানুয়ারি পর্যন্ত। ১৬ থেকে ২৪ পর্যন্ত শহরের বেশ কিছু এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা থাকবে।

ট্রাম্প সমর্থকদের হামলার আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি ওয়াশিংটন ডিসির বাসিন্দারা। কয়েকদিন আগেই ক্যাপিটল ভবন ঘিরে ফেলে ভাঙচুর চালিয়েছিলেন ট্রাম্পপন্থীরা। নজিরবিহীন হিংসার সাক্ষী থাকে দুনিয়ার প্রাচীনতম গণতন্ত্র। অশান্তিতে মৃত্যু হয় চারজনের। ২০ জানুয়ারি অর্থাৎ জো বিডেনের শপথগ্রহণের দিন ফের সেরকমই হিংসা ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন অনেক। ক্যাপিটলে হামলা নিয়ে সতর্ক এফবিআই-ও। ইতিমধ্যে তাঁদের খবরের ভিত্তিতে ওয়াশিংটনে মিলিটারির ন্যাশনাল গার্ডস ও স্পেশ্যাল সিকিউরিটি এজেন্সির নিরাপত্তাকর্মীদের মোতায়েন করা হয়েছে। শপথগ্রহণ অনুষ্ঠানে সাধারণত কয়েক লক্ষ মানুষ আসেন। তবে এবার করোনা পরিস্থিতিতে বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে ভিড় হওয়ার কোনও সম্ভাবনা নেই। তবুও সেই অনুষ্ঠান ঘিরে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন: আপ বিধায়ককে কালি মাখানোর পুরস্কার! অভিযুক্তকে ৫১ হাজার টাকা দিলেন কংগ্রেস নেতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement