২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, মৃত অন্তত ৫৬, জখম বহু

Published by: Paramita Paul |    Posted: November 21, 2022 2:08 pm|    Updated: November 21, 2022 8:45 pm

Nearly 56 dead in Indonesia earthquake | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায় (Indonesia)। সোমবার দুপুরে কেঁপে উঠল পশ্চিম জাভা প্রদেশ। ইতিমধ্যে ৫৬ জনের মৃত্যু খবর মিলেছে। জখম অন্তত ৩০০। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। সুনামির আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিনের কম্পনের উৎসস্থল ছিল জাভা প্রদেশের সিয়ানজুর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬। সিয়ানজুর প্রশাসন সূত্রে খবর, হাসপাতাল চত্বরে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। 

 

[আরও পড়ুন: আন্তর্জাতিক ইস্যুতে মোদির পরামর্শ নেন বাইডেন! নমোর প্রশংসায় পঞ্চমুখ শীর্ষ মার্কিন আমলা]

ভূমিকম্পের (Earthquake) জেরে ধস নামে সিয়ানজুর এলাকায়। সেখানে তিনজন আটকে পড়েছিলেন। তাঁদের মঝ্যে দু’জনকে উদ্ধার করা গেলেও একজনের মৃত্যু হয়। এপ্রসঙ্গে সিয়ানজুরের পুলিশ প্রধান ডোনি হেরমাওয়ান জানান, “আমরা শিশু ও এক মহিলাকে উদ্ধার করতে পেরেছি। কিন্তু তাঁদের সঙ্গে থাকা আরেক ব্যক্তির মৃত্যু হয়েছে।” সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ভূমিকম্পের ভিডিও। যাতে দেখা যাচ্ছে আচমকাই কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। কাঁচের দরজা-জানালায় চির ধরে। বহু বাড়ির ছাদ ধসে পড়েছে। আতঙ্কে বহুতল থেকে হুড়মুড়িয়ে নেমে আসে বহু মানুষ।

 

কয়েক ঘণ্টার  মধ্যে আফটার শকে কেঁপে উঠতে পারে জাভা-সহ বিস্তীর্ণ এলাকা। এমনই আশঙ্কা করা হচ্ছে। তাই ওই এলাকার মানুষজনকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে প্রশাসন। ইন্দোনেশিয়াক আবহাওয়া দপ্তরের পরামর্শ, জোরালো আফটার শকে কেঁপে উঠতে পারে বিস্তীর্ণ এলাকা। তাই আপাতত বহুতলের বাইরে থাকুক স্থানীয় বাসিন্দারা। 

[আরও পড়ুন: মাটির তলা থেকে ৫৩টি ব্যাগে উদ্ধার দেহাংশ! উৎসবের মাঝেই মেক্সিকোয় হাড়হিম আতঙ্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে