২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আন্তর্জাতিক ইস্যুতে মোদির পরামর্শ নেন বাইডেন! নমোর প্রশংসায় পঞ্চমুখ শীর্ষ মার্কিন আমলা

Published by: Monishankar Choudhury |    Posted: November 21, 2022 1:35 pm|    Updated: November 21, 2022 1:35 pm

US deputy NSA hails Modi’s role, says Biden turns to him on global issues | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শ নেন প্রেসিডেন্ট জো বাইডেন। রবিবার ওয়াশিংটন ডিসি-তে এক অনুষ্ঠানে ‘নমো’র প্রশংসায় পঞ্চমুখ হয়ে এমনটাই বললেন আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জনাথন ফাইনার।

এদিন আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধুর আধিকারিক বাসভবনে একটি অনুষ্ঠানে হাজির ছিলেন মার্কিন মুলুকের শীর্ষ আমলা থেকে শুরু করে কংগ্রেস সদস্যরা। প্রায় ৭০০ জন অতিথির মধ্যে ছিলেন রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক পার্টির তাবড় নেতারা। ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং ভারতের বৈচিত্র উদযাপনেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সমস্ত ধর্মের প্রতি শ্রদ্ধা ও সম্প্রীতির বার্তা দিয়ে এদিন দিওয়ালি, ইদ, ক্রিসমাস-সহ অন্যান্য উৎসবের সামগ্রিক আনন্দে মেতে ওঠেন সবাই। অতিথিদের পরনে ছিল ভারতীয় পোশাক। খাবার টেবিলে ভারতীয় পদের বাহার ছিল চোখে পড়ার মতো। সেখানেই নিজের ভাষণে আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জনাথন ফাইনার প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) ভূয়সী প্রশংসা করেন। জি-২০ সম্মেলনে মোদির ভূমিকার তারিফও করেন তিনি। ফাইনার জানান, জি-২০ সম্মেলনে একাধিক আন্তর্জাতিক বিষয়ে মোদির পরামর্শ নেন মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: জি-২০ সামিটে ‘যুদ্ধ বিরোধী’ বার্তা মোদির, প্রশংসায় পঞ্চমুখ আমেরিকা]

ইউক্রেন যুদ্ধের আবহেও ওয়াশিংটন-দিল্লি সম্পর্কের উষ্ণতা প্রকাশ করে বাইডেন ঘনিষ্ঠ জনাথন ফাইনার বলেন, “ভারত-আমেরিকা সম্পর্কের জন্য ২০২২ খুব বড় বছর। দুই দেশের জন্য আগামী বছর আরও বড় এবং গুরুত্বপূর্ণ হতে চলেছে। স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুতে পরমর্শদাতা এবং পার্টনার হিসেবে বাইডেনের তালিকায় মোদির নাম অনেক উপরে।” ২০২৩-এর কথা উল্লেখ করে আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানান, কোয়াড শীর্ষ নেতৃত্ব সম্মেলনে অংশ নেবে দুই দেশ। পাশাপাশি ‘২+২ ডায়ালগ’ বা বৈঠকে আলোচনায় বসবেন দুই দেশের বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রীরা।

উল্লেখ্য, গত সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ (G-20) সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন মোদি এবং বাইডেন। প্রযুক্তিগত উন্নয়ন, আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের মতো বিষয় নিয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনা হয়। ভারতের বিদেশ সচিব অরিন্দম বাগচী একটি টুইট করে লেখেন, “কোয়াড (আমেরিকা, ভারত, অস্ট্রেলিয়া, জাপান) এবং I2U2-র (ভারত, ইজরায়েল, আমেরিকা, সংযুক্ত আরব আমিরশাহী) মতো গোষ্ঠীতে ভারত এবং আমেরিকার বোঝাপড়া আরও পোক্ত করতে সম্মত হয়েছেন দুই নেতাই।”

[আরও পড়ুন: টিভি, ফ্রিজ না কিনে টাকা হাতে রাখুন, কেন এমন পরামর্শ আমাজন মালিক বেজোসের?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে