১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মনমোহনকে গুরু বলেছিলেন ওবামা’, বিজেপির জি-২০ কটাক্ষের পালটা জয়রামের

Published by: Monishankar Choudhury |    Posted: November 16, 2022 5:05 pm|    Updated: November 16, 2022 7:37 pm

Obama called Manmohan Singh 'Gooroo', claims Jairam Ramesh countering BJP's G-20 taunt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মনমোহন সিংয়ের আমলে ভারতকে কেউ পাত্তা দিত না।’ জি-২০ সম্মেলনে মোদি-বাইডেন ‘সৌহার্দ্য’ নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করেছিলেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। তারই পালটা দিয়ে কংগ্রেস নেতা জয়রাম রমেশ দাবি করেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ‘গুরু’ বলে ডেকেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা।

মঙ্গলবার নিজের টুইটার হ্যান্ডেলে এক নিউজ চ্যানেলের তৎকালীন একটি ভিডিও পোস্ট করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ। সেখানে তিনি লেখেন, ‘২০০৯ সালের কোপেনহেগেন পরিবেশ সম্মেলনে আমার সামনেই ড. মনমোহন সিংকে আলিঙ্গন করে প্রেসিডেন্ট ওবামা বলে ওঠেন–গুরু কেমন আছ?’ এভাবেই বিজেপি নেতা অমিত মালব্যর কটাক্ষের জবাব দিয়েছেন তিনি। এর আগে ২০১০ সালে সংবাদমাধ্যমে একই দাবি করেছিলেন জয়রাম।

 

[আরও পড়ুন: স্বস্তিতে পাকিস্তান, ‘ঝুঁকিবহুল দেশে’র তালিকা থেকে ইসলামাবাদকে বাদ দিল ব্রিটেনও]

গতকাল মঙ্গলবার থেকে ইন্দোনেশিয়ার রাজধানী বালিতে শুরু হয় জি-২০ সামিট (G-20 Summit)। সেখানে একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে নমোর করমর্দন নিয়ে রীতিমতো আলোচনার ঝড় বয়ে গিয়েছে বিশ্লেষক মহলে। ওই সম্মেলনেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রধানমন্ত্রী মোদির শরীরী ভাষা থেকেই স্পষ্ট হয়ে যায় ট্রাম্পের উত্তরসূরীর সঙ্গেও ভারতের সম্পর্ক অত্যন্ত মধুর। সেই সাক্ষাতের ভিডিও টুইটারে শেয়ার করেন অমিত মালব্য। কংগ্রেসকে খোঁচা দিয়ে তিনি লেখেন, ‘একটা সময় ছিলও যখন এধরেন সম্মেলন থেকে মনমোহন সিং ফিরতেন। তখন ভারতকে কেউ পাত্তা দিত না।’

উল্লেখ্য, অর্থনীতিবিদ হিসেবে গোটা বিশ্বে সমাদৃত ড. মনমোহন সিং। নয়ের দশকে তাঁর অর্থনীতির উদারীকরণের সুফল আজও ভোগ করছে ভারত। নিজের স্মৃতিকথায় এহেন মনমোহনের ভূয়সী প্রশংসা করেছেন ওবামা। তবে মৃদুভাষী প্রাক্তন প্রধানমন্ত্রীকে বরাবরই নিশানা করে এসেকক্ষহে বিজেপি। প্রায়শই তাঁকে ‘মৌনমোহন’ কটাক্ষ শুনতে হয়েছে।

[আরও পড়ুন: হিজাব বিরোধী বিক্ষোভে অংশগ্রহণের জের, প্রতিবাদীকে মৃত্যুদণ্ড দিল ইরান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে