BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

পিছু হটল নেপাল! ভারতীয় ভূখণ্ড অন্তর্ভুক্ত করা বিতর্কিত মানচিত্র প্রকাশের পরও বন্ধ বই ছাপা

Published by: Sucheta Sengupta |    Posted: September 24, 2020 4:08 pm|    Updated: September 24, 2020 4:51 pm

An Images

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক আর সমালোচনার চাপে পড়ে পিছু হটল নেপাল (Nepal)। ভারতের কয়েকটি অংশকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র স্কুলের পাঠ্যবইতে অন্তর্ভুক্ত করেও, তা আপাতত স্থগিত রাখল কেপি ওলির সরকার। গত সপ্তাহেই ভারতের লিম্পিয়াধুরা, লিপুলেখ ও কালাপানিকে নিজেদের অংশ বলে দাবি তুলে নতুন মানচিত্র সংসদে পাশ করিয়েছিলেন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হওয়ার কথা ছিল এই মানচিত্র। কিন্তু আপাতত নয়া মানচিত্র সমেত বইয়ের মুদ্রণ স্থগিত রাখল নেপাল।

অলি সরকারের নির্দেশে নেপালের স্কুলের পাঠ্যবইয়ে বিতর্কিত নয়া মানচিত্রকে অন্তর্ভুক্ত করা হয়েছিল গত সপ্তাহে। লিম্পিয়াধুরা, লিপুলেখ ও কালাপানি ছাড়াও উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলাকে নিজেদের বলে দাবি করে নয়া মানচিত্রটি সংসদে পাশ করানো হয়েছিল। তাতে নেপালের মোট ভূখণ্ড ১,৪৭,৬৪১.২৮ বর্গ কিলোমিটার বলে উল্লেখ করা হয়েছিল। তার মধ্যে কালাপানি এলাকা ধরা হয়েছে ৪৬০ বর্গ কিলোমিটার। সিদ্ধান্ত আরও হয় যে নেপালের তৈরি নতুন ১ টাকা ও ২ টাকার কয়েনেও খোদাই করা থাকবে নয়া মানচিত্র।

[আরও পড়ুন: ভারতের সীমান্তে যাওয়ার আগে ‘প্রাণভয়ে’ হাউহাউ করে কাঁদছে চিনা সেনা! ভাইরাল ভিডিও]

কিন্তু মন্ত্রক সূত্রে খবর, নতুন মানচিত্রে তথ্যগত কিছু ত্রুটি রয়েছে, বিশেষজ্ঞদের মতামত এমনই। তাই ওই মানচিত্র সম্বলিত বই যাতে নতুন করে ছাপা না হয়, সেই সিদ্ধান্ত নিয়েছে ওলি সরকার। দেশের ভূমি সংস্কার মন্ত্রকের মুখপাত্র জনকরাজ জোশি জানিয়েছেন, ”মানচিত্র বদল করা শিক্ষামন্ত্রকের এক্তিয়ারের বাইরে। মানচিত্রটিতে কিছু ত্রুটি রয়ে গিয়েছে।” মন্ত্রক সূত্রে আরও খবর, নয়া মানচিত্র ত্রুটিমুক্ত করতে সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্তদের নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ৫ বছর মামলা লড়ে জার্মানিতে মাইকে আজানের অধিকার ফিরে পেলেন মুসলিমরা]

মনে করা হচ্ছে, নেপালের এই জরবদখলের মনোভাব নিয়ে ভারতের লাগাতার চাপ এবং বিশ্বের বিভিন্ন দেশের সমালোচনার মুখে পড়ে এবার একটু সতর্ক হয়েছে হিমালয়ের কোলে থাকা দেশটি। তাই তথ্যগত ত্রুটির উল্লেখ করে নতুন মানচিত্র-সহ বই ছাপা এবং বিতরণের কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। মঙ্গলবার নেপালের মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে স্বস্তিতে নয়াদিল্লিও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement