১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

ফের নেপালের বাড়াবাড়ি! এবার স্কুলের পাঠ্যবইতে অন্তর্ভুক্ত হল বিতর্কিত মানচিত্র

Published by: Paramita Paul |    Posted: September 19, 2020 10:04 am|    Updated: September 19, 2020 10:08 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের মদতে ফের ভারত বিরোধী কার্যকলাপ নেপালে (Nepal)। ভারতীয় ভূখণ্ড নিজেদের বলে দাবি করে মানচিত্র আগেই সংসদে অনুমোদন করিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী কে পি ওলি শর্মা। এবার সেই মানচিত্রকে সে দেশের স্কুলের (School Text Book) পাঠ্যবইতেও অন্তর্ভুক্ত করল নেপাল সরকার। সূত্রের খবর, সে দেশের নতুন মুদ্রাতেও খোদাই করা থাকবে নয়া ম্যাপ।

বেজিংয়ের মদত আর নিজের গদি বাঁচানোর তাগিদ, দুই কারণে দেশজুড়ে জাতীয়তা বোধের জিগির তোলেন অলি।ভারতীয় ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করে বিতর্কিত মানচিত্র (Map) তৈরি করান। ভারতের কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা সমেত মানচিত্রটি সংসদে পাশও করিয়ে নেন। যদিও নেপালের এই পদক্ষেপ নিয়ে বিশেষ মাথা ঘামায়নি ভারত সরকার। কিন্তু এবার জল মাথার উপর দিয়ে বইতে শুরু করেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

অলি সরকারের নির্দেশে নেপালে স্কুলের পাঠ্যবইয়ে এ বার বিতর্কিত নয়া মানচিত্রকে অন্তর্ভুক্ত করা হয়েছে। উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলাকে নিজেদের বলে দাবি করেছে তারা। নেপালের পাঠ্যবইয়ে সেই জেলাকে নেপালের অন্তর্ভুক্ত বলে দেখানো হয়েছে। এ প্রসঙ্গে নেপালের শিক্ষামন্ত্রী গিরিরাজ মনি পোখারেল জানিয়েছেন, উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইয়ে নতুন মানচিত্র সংযোজন হয়েছে। শিক্ষামন্ত্রী নিজেই ভূমিকা লিখেছেন। আর সেখানে কালাপানি-সহ বিতর্কিত এলাকাগুলি নেপালের অংশ হিসেবেই দেখানো হয়েছে।

[আরও পড়ুন : সন্ত্রাসে মদতের অভিযোগ! কাশ্মীরে সক্রিয় তুরস্কের স্বেচ্ছাসেবী সংস্থার উপর নজরদারি কেন্দ্রের]

প্রসঙ্গত, বইতে ১,৪৭,৬৪১.২৮ বর্গ কিলোমিটার নেপালের মোট ভূখণ্ড উল্লেখ করা হয়েছে। তারমধ্যে কালাপানি এলাকা ধরা হয়েছে ৪৬০ বর্গ কিলোমিটার।সূত্রের খবর, এবার নতুন ১ টাকা ও ২ টাকার কয়েনও তৈরি করা হচ্ছে। তাতে খোদাই করা হচ্ছে নয়া মানচিত্র। চলতি বছরে দশেরার দিন বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে অলি সরকারের। এবার নয়াদিল্লি কী পদক্ষেপ করে তার দিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : অনলাইন গেমের মাধ্যমে ভারতের বিরুদ্ধে পাকিস্তানিদের জেহাদে অনুপ্রাণিত করছে হাফিজ সইদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement