২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

অনলাইন গেমের মাধ্যমে ভারতের বিরুদ্ধে পাকিস্তানিদের জেহাদে অনুপ্রাণিত করছে হাফিজ সইদ

Published by: Soumya Mukherjee |    Posted: September 18, 2020 6:02 pm|    Updated: September 18, 2020 6:02 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মহলের সামনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার অভিনয় করলেও স্বভাব একফোঁটা বদলায়নি পাকিস্তানের। প্রতিমুহূর্তেই ভারতের বিরুদ্ধে নতুন ষড়যন্ত্রের জাল বুনছে ইমরানের প্রশাসন ও পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। তাদের নির্দেশে এবার পাকিস্তানের যুব সম্প্রদায়কে ভারতের বিরুদ্ধে জেহাদে অনুপ্রাণিত করার জন্য অভিনব পরিকল্পনা নিয়েছে লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদ (Hafiz Saeed)। অনলাইন গেমিং অ্যাপের মাধ্যমে সে যুবক-যুবতীদের ভারতের বিরুদ্ধে লড়াই চালানোর অনুপ্রাণিত করার চেষ্টা করছে বলেই সতর্ক করেছেন গোয়েন্দারা।

সূত্রের খবর, আন্তর্জাতিক মহলের চাপে আগেই লস্কর-ই-তইবা (Lashkar-e-Taiba) -কে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান। পরে কুখ্যাত ওই জঙ্গি সংগঠনটি নাম বদলে জামাত-উদ-দাওয়া রাখলেও শেষ রক্ষা হয়নি। বিশ্বজু়ড়ে নিষিদ্ধ হয়েছে লস্করের ওই নতুন সংগঠনটি। তারপরও অবশ্য পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নির্দেশে ভারতবিরোধী কার্যকলাপে লিপ্ত রয়েছে হাফিজ সইদের সংগঠন। ইসলাম ধর্মের প্রবর্তক মহম্মদের আদর্শ ও শিক্ষা প্রচারের নামে গেমিং অ্যাপের মাধ্যমে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের যুব সম্প্রদায়কে জেহাদের জন্য অনুপ্রাণিত করছে।

[আরও পড়ুন: UAE ও বাহরিনের সঙ্গে চুক্তির ফল! নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ইজরায়েলের প্রধানমন্ত্রী ]

ইতিমধ্যে পাকিস্তানের ৪৫টি জায়গায় এর জন্য অফিসও খুলে ফেলেছে ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদ। ওই অফিসগুলিতে থাকা কম্পিউটারের মাধ্যমে যুবক-যুবতীদের বিনামূল্যে মহম্মদ সম্পর্কে শিক্ষা দেওয়ার পাশাপাশি চলছে ভারতবিরোধী প্রচারও। এর জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা পাকিস্তানি কম্পিউটার প্রোগ্রামারদের কাছে সাহায্য করার আবেদনও জানানো হয়েছে লস্করের তরফে। মূলত গেম ও মোবাইল ফোন অ্যাপ তৈরি করতে আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি লস্করের কয়েকজন শীর্ষ নেতার টুইট থেকে এই বিষয়গুলি প্রকাশ্যে এসেছে। এই সব কাজের জন্য জেইউডি সাইবার টিম নামে একটি দলও গঠন করেছে হাফিজের জঙ্গি সংগঠন। গত ফেব্রুয়ারি মাসে পূর্ব দিল্লিতে ঘটে যাওয়া সাম্প্রদায়িক অশান্তির সময় লস্করের এই টিম ভারতের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কুৎসা ছড়িয়েছে বলেও দাবি গোয়েন্দাদের।

[আরও পড়ুন: রাশিয়ার করোনা ভ্যাকসিনে সমস্যা! ট্রায়ালে অনেকের শরীরেই দেখা গেল পার্শ্বপ্রতিক্রিয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement