২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

UAE ও বাহরিনের সঙ্গে চুক্তির ফল! নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ইজরায়েলের প্রধানমন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: September 18, 2020 4:30 pm|    Updated: September 18, 2020 4:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিনের ঝগড়া মিটিয়ে সংযুক্ত আরব আমিরশাহী ও ইজরায়েলের মধ্যে চুক্তি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। এর জন্য ইতিমধ্যেই আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন নরওয়ের সাংসদ ক্রিশ্চিয়ান টাইব্রিং জিজেডে। এবার সংযুক্ত আরব আমিরশাহী ও বাহরিনের সঙ্গে চুক্তি করায় নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)।

গত মঙ্গলবার হোয়াইট হাউসে দুটি আরব দেশের বিদেশ মন্ত্রীর উপস্থিতিতে ইজরায়েলের সঙ্গে চুক্তি সাক্ষরিত হয়। এরপর বুধবার টুইট করে নেতানিয়াহুর নাম নোবেল শান্তি পুরস্কার (Nobel Peace Prize) -এর জন্য মনোনীত করেছেন বলে টুইট জানান ইটালির নর্দান লিগ পার্টির সাংসদ পাওলো গ্রিমোলদি (Paolo Grimoldi)। দীর্ঘদিনের সমস্যা মিটিয়ে সংযুক্ত আরব আমিরশাহি (UAE) ও বাহরিন (Bahrain) -এর সঙ্গে চুক্তি করার জন্য নেতানিয়াহুর নাম তিনি প্রস্তাব করেছেন বলেও উল্লেখ করেন। ঐতিহাসিক এই কাজের জন্য এবছর আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বেঞ্জামিন নেতানিয়াহু যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পাবেন বলেও আশা প্রকাশ করেন। ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে সৌদি আরবের সঙ্গে ইজরায়েলের চুক্তি রূপায়ণে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করার আহ্বান জানান। পাশাপাশি সৌদির সঙ্গে সম্পর্ক ভাল করার জন্য বেঞ্জামিন নেতানিয়াহুর প্রশংসাও করেন পাওলো গ্রিমোলদি।

[আরও পড়ুন: রাশিয়ার করোনা ভ্যাকসিনে সমস্যা! ট্রায়ালে অনেকের শরীরেই দেখা গেল পার্শ্বপ্রতিক্রিয়া ]

নোবেল শান্তি কমিটির কাছে জমা দেওয়া ইটালির সাংসদের প্রস্তাবে সমর্থন জানিয়েছেন ফিনল্যান্ডের সাংসদরাও। এপ্রসঙ্গে ফিনল্যান্ডের এক সাংসদ ভিলেম জুনিলা নোবেল শান্তি কমিটির কাছে পাঠানো তাঁর চিঠিটি টুইটারে পোস্ট করেছেন। তাতে তিনি উল্লেখ করেছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প, ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও বাহরিনের সুলতান আল খালিফা শান্তি প্রতিষ্ঠার জন্য যে ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছেন আন্তর্জাতিক মহলের তাকে স্বীকৃতি জানানো উচিত।

[আরও পড়ুন: চিনের ল্যাব থেকে এবার ব্যাকটেরিয়ার সংক্রমণ, বন্ধ্যাত্বের মুখে কয়েক হাজার পুরুষ!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement