২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

চিনের ল্যাব থেকে এবার ব্যাকটেরিয়ার সংক্রমণ, বন্ধ্যাত্বের মুখে কয়েক হাজার পুরুষ!

Published by: Soumya Mukherjee |    Posted: September 18, 2020 3:10 pm|    Updated: September 18, 2020 3:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভয়াবহ একটি ব্যাকটেরিয়ার সংক্রমণে আতঙ্কিত হয়ে পড়েছেন উত্তর-পশ্চিম চিনের বিস্তীর্ণ এলাকার মানুষ। গত বছর উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশের লানঝৌ শহরে একটি বায়োফার্মাসিটিক্যাল কোম্পানির ল্যাবোরেটরি থেকে ব্রুসেলা (Brucella) নামে এক ব্যাকটেরিয়া বাইরে বেরিয়ে যায়। তারপর গত কয়েকমাসে এই ব্যাকটেরিয়ায় সংক্রমিত হয়েছে ৩ তিন হাজারের বেশি মানুষ। এর মধ্যে এর সংক্রমণের ফলে পুরুষ রোগীরা বন্ধ্যাত্বের শিকার হচ্ছেন বলে চিকিৎসদের সূত্রে জানা গিয়েছে।

লানঝৌর স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, শহরের ২৯ লক্ষ বাসিন্দার মধ্যে এখনও পর্যন্ত ২১ হাজার ৮৪৭ জনের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। তার মধ্যে ৩ হাজার ২৪৬ জনের শরীরে এই ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গিয়েছে। ব্রুসেলা ( Brucella) ব্যাকটেরিয়ায় আক্রান্ত গরু, উট, ভেড়া ও ছাগলের মতো গৃহপালিত পশু থেকেই মানুষের মধ্যে এটি সংক্রমিত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে আক্রান্ত অনেক পুরুষের মধ্যে বন্ধ্যাত্বের লক্ষণ দেখতে পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: নির্বাচনী লড়াইয়ে এগিয়ে থাকতে মাদক নিচ্ছেন বিডেন, ইঙ্গিতে তোপ ট্রাম্পের ]

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) জানিয়েছে, এই ব্যাকটেরিয়ার ফলে সৃষ্টি রোগে এই ব্যাকটেরিয়ার সংক্রমণে মাল্টা (Malta) নামক একটি জ্বর হয়। এই জ্বরটি কোথাও কোথাও ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। এই রোগে আক্রান্ত হলে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদের সৃষ্টি হয়। গৃহপালিত পশু থেকে এর সংক্রমণের কথা শোনা গেলেও এখনও পর্যন্ত মানুষ থেকে মানুষে এই রোগের সংক্রমণ বিরল। 

আন্তজার্তিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের জুলাই-আগস্ট মাসে ঝংমু লানঝৌ বায়োলজিক্যাল ফার্মাসিটিক্যাল (Zhongmu Lanzhou biological pharmaceutical) কারখানা থেকে প্রাণীদের জন্য ব্রুসেলা ব্যাকটেরিয়ার ভ্যাকসিন তৈরির সময় ব্যাকটেরিয়াটি বেরিয়ে যায়। এরপরই গত ফেব্রুয়ারিতে ওই কোম্পানি আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায় এবং আট জন কর্মীকে কঠোর শাস্তি দেয়।

[আরও পড়ুন: নেপালকেও তিব্বত বানানোর চেষ্টা করছে চিন, অভিযোগ প্রবাসী নেপালিদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement