BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সরাসরি সংঘাতের পথে নেপাল, ভারত সীমান্তে ১০০টি চৌকি বানাচ্ছে নেপালি ফৌজ

Published by: Monishankar Choudhury |    Posted: June 16, 2020 2:38 pm|    Updated: June 16, 2020 5:33 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের উসকানিতে এবার ভারতের সঙ্গে সরাসরি সংঘাতের পথে হাঁটল নেপাল। সূত্রের খবর, ভারত-নেপাল সীমান্তে ১০০টি নতুন সেনা চৌকি বানানোর সিদ্ধান্ত নিয়েছে কাঠমাণ্ডু৷

[আরও পড়ুন: লাদাখে ফের ভারত-চিনের ‘সংঘর্ষ’, শহিদ এক আধিকারিক-সহ তিন সেনা জওয়ান]

জানা গিয়েছে, এই মুহূর্তে সীমান্তে নেপালের ১২১টি সেনা চৌকি রয়েছে। এবার একধাক্কায় সেই সংখ্যা বাড়িয়ে ২২১ করতে চলেছে ওলি সরকার। নেপালের স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে কেদারনাথ শর্মা এই তথ্যের সত্যতা স্বীকার করে নিয়েছেন৷ শুধু তাই নয়, সেই সংখ্যা লাগাতার বৃদ্ধি করে সব মিলিয়ে প্রায় ৫০০টি চৌকি তৈরি করার পরিকল্পনা করছে কাঠমাণ্ডু। সশস্ত্র সীমাবল (SSB) ভারত ও নেপাল সীমান্তে সুরক্ষার দায়িত্ব সামলায় ৷ এসএসবি ও ভারতের গোয়েন্দা সংস্থাগুলির খবর অনুযায়ী, নেপাল আর্মড পুলিশ ফোর্সকে (APF) সীমান্তে নিয়োগ করেছে নেপাল (Nepal)৷ আর দ্রুতই ১০০ সেনা চৌকির কাজও শুরু হয়ে যাবে।

কয়েকদিন আগেই সশস্ত্র সীমা বল (SSB) একটি রিপোর্টে জানিয়েছিল, ভারত-নেপাল সীমান্তে রহস্যজনকভাবে লোপাট হয়ে গিয়েছে একাধিক ‘বর্ডার পিলার’। দুই দেশের মধ্যে নির্ধারিত আন্তর্জাতিক সীমারেখা নির্ণয় ও দেখানোর জন্য পিলারগুলি বসানো হয়েছিল। উল্লেখ্য, গত শনিবার ভারতের প্রবল আপত্তিকে উপেক্ষা করে নেপালের জাতীয় সংসদে পাশ হয় সংবিধান সংশোধনী বিল। সাংসদদের দুই-তৃতীয়াংশের ভোটে এই বিলটি পাশ হয়। এর ফলে ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিয়েছে ওলি সরকার। সম্প্রতি উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করে ভারত। তাতেই বাধা দিচ্ছিল নেপাল। ক্ষমতাসীন ওলি সরকারের দাবি ছিল, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। বিষয়টি শুধুমাত্র আলোচনার স্তরে না রেখে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে তারা। 

[আরও পড়ুন: তাজ্জব কাণ্ড! ২৫০ জনকে কামড়ে আজীবন ‘কারাবাসে’ মদ্যপ হনুমান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement