BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাদাখে ফের ভারত-চিনের ‘সংঘর্ষ’, শহিদ এক আধিকারিক-সহ তিন সেনা জওয়ান

Published by: Subhajit Mandal |    Posted: June 16, 2020 1:42 pm|    Updated: June 16, 2020 2:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে ফের ভারত ও চিনা সেনার সংঘর্ষ। সোমবার রাতে দুই দেশের বাহিনীর ‘সংঘর্ষে’ তিনজন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। এদের মধ্যে একজন আধিকারিকও ছিলেন।

লাদাখ সীমান্ত নিয়ে ভারত ও চিনের মধ্যেকার যাবতীয় বিবাদ আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ার অঙ্গিকার করেছে দুই দেশই। গত ৬ জুন দুই সেনার লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠকের পর পরিস্থিতি অনেকটা শান্তও হয়েছিল। প্রায় নিয়মিত সীমান্ত এলাকা থেকে সেনা সরাচ্ছিল দুই দেশ। কিন্তু গালওয়ান উপত্যকায় (Galwan Valley) ভারত ও চিনা সেনার (PLA) মধ্যে উত্তেজনা প্রশমনের কোনও লক্ষণ এখনও দেখা যাচ্ছে না। সেনা সূত্রের খবর, সোমবার রাতে ফের দুই দেশের সেনা জওয়ানরা পরস্পরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। যাতে দুই তরফেই প্রাণহানি হয়েছে বলে সূত্রের খবর। শহিদ হয়েছেন ভারতীয় সেনার এক আধিকারিক-সহ মোট ৩ জন জওয়ান। সেনার তরফে জানানো হয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ফের বৈঠকে বসছেন ভারত ও চিনের সেনা আধিকারিকরা।

[আরও পড়ুন: সাতসকালে কাশ্মীরে ফের শুরু গুলির লড়াই, খতম তিন জঙ্গি]

উল্লেখ্য গত ৬ জুন দুই সেনার লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠকের পর ধীরে ধীরে পরিস্থিতি শান্ত হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। সীমান্ত থেকে সেনাও সরানো শুরু করেছিল দুই দেশ। পূর্ব লাদাখে সীমা বিবাদ নিয়ে সরাসরি সংঘাতের রাস্তায় না হেঁটে কূটনৈতিক তথা সামরিক স্তরে আলোচনার মাধ্যমে বিবাদ মিটিয়ে নেওয়ার পক্ষেই মত  দিয়েছিল বেজিং এবং নয়াদিল্লি। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, লাদাখে (Ladakh) সংঘর্ষের একাধিক কেন্দ্রবিন্দু থেকে ফৌজ সরিয়েও নিয়েছিল চিন। পালটা ভারতও কিছু সংখ্যক সেনা প্রত্যাহার করে শান্তির বার্তা দিয়েছে। তবে গালওয়ান ও হট স্প্রিং এলাকায় সেনা মোতায়েন নিয়ে এখনও দু’দেশের মধ্যে বিবাদ মেটেনি। সোমবারের নতুন করে সংঘর্ষের ফলে পরিস্থিতি আরও জটিল হল। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement