BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিতর্কিত মানচিত্রে পড়ল সিলমোহর, নেপালের সংসদে পাশ সংবিধান সংশোধনী বিল

Published by: Soumya Mukherjee |    Posted: June 13, 2020 7:20 pm|    Updated: June 13, 2020 11:41 pm

An Images

নেপালের জাতীয় সংসদ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের প্রবল আপত্তিকে উপেক্ষা করে নেপালের জাতীয় সংসদে পাশ হল সংবিধান সংশোধনী বিল। সাংসদদের দুই-তৃতীয়াংশের ভোটে এই বিলটি পাশ হয়। এর ফলে ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিল ওলি সরকার। শনিবার দুপুরে এই বিল পাশ হওয়ার সময়ে ২৭৫ আসন বিশিষ্ট নেপাল (Nepal) সংসদে পক্ষে ভোট পড়েছে ২৫৮টি।

নেপালের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শনিবার বিলটি পাশ করাতে খুব একটা কাঠখড় পোড়াতে হয়নি হয়নি নেপালের শাসকদলকে। কারণ, আগেই থেকেই দেশের বিরোধী দল নেপাল কংগ্রেসের সঙ্গে এবিষয়ে আলোচনা সেরে রেখেছিল তারা। বিরোধীদের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পরেই বিলটি সংসদে পেশ করেন নেপালের আইনমন্ত্রী।  ফলে শনিবার সংবিধান সংশোধনী বিলটি পাশ হতে আর সমস্যা হয়নি।

[আরও পড়ুন: মেয়েদের ধর্মান্তকরণের ঘটনা বাড়ছে ইমরানের দেশে, বলছে পাকিস্তানের জাতীয় মানবাধিকার কমিশন ]

বিষয়টি সূত্রপাত হয়, কিছুদিন আগে। উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছিল ভারত। তাতেই বাধা দিচ্ছিল নেপাল। ক্ষমতাসীন ওলি সরকারের দাবি ছিল, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। বিষয়টি শুধুমাত্র আলোচনার স্তরে না রেখে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে তারা। এমনকী জাতীয় সংসদে তা পাশও করিয়ে নেয়। এরপর শুধু দরকার ছিল দেশের সংবিধানে সংশোধন করা। বেশ কিছুদিন ধরে এই বিষয়টি নিয়ে টানাপোড়েন চলার পর শনিবার সংবিধান সংশোধনী বিল পাশ করানো হল। এর ফলে ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক অত্যন্ত খারাপ হবে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: চিনের সঙ্গে লড়াইয়ে ভারতের পাশেই আছে আমেরিকা, বলছেন মার্কিন কূটনীতিবিদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement