BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Coronavirus: করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ অত্যন্ত উদ্বেগের, জানাল WHO

Published by: Sulaya Singha |    Posted: November 27, 2021 9:22 am|    Updated: November 27, 2021 5:21 pm

New Covid Strain Named Omicron is

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াই যে এখনও অনেকখানি বাকি, সে কথাই এবার স্পষ্ট করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কারণ গোটা বিশ্বের উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াল কোভিডের নয়া স্ট্রেন। যার নামকরণ করল WHO। B.1.1.529 নামের এই স্ট্রেনটির নাম দেওয়া হল ওমিক্রন (Omicron)।

দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলা নয়া স্ট্রেন আরও বেশি ভয়ংকর ও শক্তিশালী বলে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার সেটি সরকারি ভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’-এর তকমা পেল। রূপ বদলেই করোনা ভাইরাসের (Coronavirus) এই স্ট্রেন নিজের ক্ষমতা বাড়াচ্ছে। ফলে দক্ষিণ আফ্রিকার (South Africa) সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেশ কয়েকটি দেশ। এমনকী, বেলজিয়ামেও নতুন করে স্ট্রেনটির খোঁজ মিলেছে বলে খবর।

[আরও পড়ুন: রাশিয়ার সঙ্গে যুদ্ধের পথে ইউক্রেন! প্রেসিডেন্ট জেলেন্সকির মন্তব্যে তুঙ্গে উত্তেজনা]

জানা গিয়েছে, আফ্রিকার দেশ বৎসোয়ানায় প্রথম এই স্ট্রেনটিকে দেখা গিয়েছিল। WHO এই স্ট্রেনটিকে উদ্বেগজনক বলার কারণ এটির মধ্যে কয়েকটি বৈশিষ্ট্য দেখা গিয়েছে। যেমন, এটি অন্যান্য স্ট্রেনগুলির তুলনায় বেশি সংক্রামক। ভ্যাকসিন ও অন্যান্য চিকিৎসা সংক্রান্ত বিষয়কেও এড়িয়ে জনস্বাস্থ্যের ক্ষতি করার ক্ষমতা রয়েছে স্ট্রেনটির।

দক্ষিণ আফ্রিকার ‘সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশন’-এর কর্তা তুলিও ডি অলিভিয়েরাও নয়া স্ট্রেন সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, তাঁরা এই স্ট্রেনটির দিকে কড়া নজর রেখেছেন। টুইটারে একটি পোস্টে উদ্বেগ প্রকাশ করে তাঁকে লিখতে দেখা গিয়েছে, ”মিউটেশনের এই পর্যায়ে পৌঁছে নতুন ভ্যারিয়্যান্টটি সত্যিই ভয়ংকর। দক্ষিণ আফ্রিকা ও গোটা আফ্রিকারই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আর্থিক ও বৈজ্ঞানিক সহায়তা প্রয়োজন। যেন এটি সারা বিশ্বে ছড়িয়ে না পড়ে।” তবে এর বিস্তার রুখে দেওয়া কতখানি সম্ভব, তা নিয়ে প্রশ্ন উঠেই যাচ্ছে। ইতিমধ্যেই এই ভয়ংকর স্ট্রেনের জন্য অতি গুরুত্বপূর্ণ বৈঠক বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (WTO)।

[আরও পড়ুন: TMC Candidate List: কলকাতা পুরভোটের প্রার্থী ঘোষণা তৃণমূলের, একঝলকে দেখে নিন তালিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে