BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাইপ্রাসে সন্ধান মিলল করোনার নয়া স্ট্রেন ডেল্টাক্রনের! গবেষকদের দাবি ঘিরে চাঞ্চল্য

Published by: Biswadip Dey |    Posted: January 9, 2022 8:30 pm|    Updated: January 9, 2022 8:44 pm

New COVID variant 'Deltacron' discovered in Cyprus | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বেই দাপিয়ে বেড়াচ্ছে ওমিক্রন (Omicron)। করোনার নয়া স্ট্রেনের সংক্রমণের ধাক্কায় ফের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। এই পরিস্থিতিতে রবিবার সকাল থেকেই শোনা গিয়েছে ডেল্টাক্রন (Deltacron) নামে নতুন এক করোনা (Coronavirus) স্ট্রেনের নাম! স্বাভাবিক ভাবেই আরেক নয়া স্ট্রেনের প্রাদুর্ভাবেই প্রমাদ গুনছে বিশ্ব।

মধ্যপ্রাচ্যের দেশ সাইপ্রাসে (Cyprus) সন্ধান মিলেছে তার। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যম ‘সাইপ্রাস মেল’-এ প্রকাশিত হয়েছে ডেল্টাক্রনের কথা। সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের বায়ো টেকনোলজি ও মলিকিউলার ভাইরোলজির বিভাগীয় প্রধান ড. লেওনডিওস কস্ত্রিকিস জানিয়েছেন, এই স্ট্রেনের সঙ্গে মিল রয়েছে ডেল্টার। সেই সঙ্গে ওমিক্রনের মিউটেশনের ছাপও রয়েছে।

[আরও পড়ুন: পর্যটক বোঝাই নৌকার উপর ভেঙে পড়ল পাহাড়! হ্রদে তলিয়ে মৃত ৭, দেখুন মর্মান্তিক ভিডিও]

যে ২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ওমিক্রনের ১০টি মিউটেশনের সন্ধান মিলেছে। সাইপ্রাসের স্বাস্থ্যমন্ত্রী মিচালিস হাডজিপান্ডেলাস এক বিবৃতিতে জানিয়েছেন, নতুন এই স্ট্রেনকে নিয়ে এখনই উদ্বেগের কিছু তাঁরা দেখছেন না। সেই সঙ্গে করোনার নতুন স্ট্রেন আবিষ্কারের কৃতিত্বও তিনি দিয়েছেন তাঁর দেশের বিজ্ঞানীদের। পাশাপাশি আগামী সপ্তাহেই এই নতুন স্ট্রেন সম্পর্কে তাঁরা আরও আলোকপাত করবেন বলেও দাবি করেছেন মিচালিস।

তবে তিনি করোনার নয়া স্ট্রেন হিসেবে ডেল্টাক্রনের কথা উল্লেখ করলেও এখনও পর্যন্ত এই নামকরণ স্বীকৃত নয়। এই মুহূর্তে কী বলছেন চিকিৎসকরা? তাঁরা জানিয়েছেন, নয়া স্ট্রেনটিকে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেখানে এর জিনোম সিকোয়েন্সিং করা হবে। এখনও বোঝা যায়নি এটি করোনার কোনও নয়া প্রজাতি নাকি ডেল্টা ও ওমিক্রনের যুগ্ম সংক্রমণ। নতুন প্রজাতির বিষয়ে নিঃসন্দেহ হলে তবেই তার নামকরণকে স্বীকৃতি দেওয়ার প্রশ্ন।

[আরও পড়ুন: নাইজেরিয়ায় ফের গণহত্যা, নির্বিচারে চলল গুলি, একাধিক শিশু-সহ মৃত্যু অন্তত ২০০ জনের]

প্রসঙ্গত এর আগেও ডেল্টা ও ওমিক্রনের মিশ্রণে তৈরি ডেলমিক্রনের কথা বলা হয়েছিল। তেমনই কিছু হতে পারে ডেল্টাকক্রনের ক্ষেত্রেও। তাই আপাতত তথাকথিত ডেল্টাক্রনের জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টের অপেক্ষায় গবেষকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে