১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনে হদিশ মিলল কোভিডের আরও ভয়ংকর প্রজাতির! ভারতেও প্রবেশের আশঙ্কা

Published by: Biswadip Dey |    Posted: October 26, 2021 12:50 pm|    Updated: October 26, 2021 12:50 pm

New mutation of Delta variant under close watch in UK। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (COVID-19) অতিমারী (Pandemic) এখনও বহাল স্বমহিমায়। তাই স্বস্তির ঠিকানা এখনও বিশ বাঁও জলে। বিজ্ঞানী-গবেষকদের ঘুম উড়িয়েছে কোভিডের একটি নতুন প্রজাতি। আরও স্পষ্ট করে বললে, কোভিডের ত্রাস সৃষ্টিকারী ডেল্টা প্রজাতির মিউটেশনের ফলে সৃষ্ট নতুন ভ্যারিয়েন্ট, ‘AY.4.2’। এই মিউট্যান্টটিকে গবেষকরা অত্যন্ত ছোঁয়াচে এবং মারাত্মক বিপজ্জনক বলেই দাবি করছেন। ব্রিটেনে এর হদিশ ইতিমধ্যেই মিলেছে। তবে আরও উদ্বেগের বিষয় হল, ভারতেও নাকি এই প্রজাতির সংক্রমণের খোঁজ মিলেছে।

জানা গিয়েছে, ব্রিটেনে এই প্রজাতির আক্রমণের দাপটেই করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের সীমা পেরিয়ে গিয়েছে। এই মিউট্যান্টটির হদিশ মিলতেই ব্রিটেন, গোটা বিশ্বকে সতর্ক করেছিল। কিন্তু সম্প্রতি ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে ইন্দোরে একাধিক কোভিড সংক্রামিতের নমুনায় ডেল্টা প্রজাতির এই নতুন মিউট্যান্ট তথা ‘AY.4.2’ পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: ‘তালিবানের সঙ্গে যুদ্ধে পরাজয়ের মুখে দাঁড়িয়ে আলোচনায় বসে আমেরিকা’, বিস্ফোরক মার্কিন দূত]

ইতিমধ্যেই এই প্রজাতিতে ভারতের সাত জন আক্রান্ত। এরা প্রত্যেকেই সেনা অফিসার বলে জানা গিয়েছে। আরও ভয়ের বিষয় হল, এঁদের কোভিডের দু’টি টাকাই নেওয়া ছিল। সকলেই ছিলেন উপসর্গবিহীনও। শুধু তাই নয়। ভারতে ইন্দোরের পাশাপাশি, মহারাষ্ট্রের ১ শতাংশেরও নমুনায় এই প্রজাতির খোঁজ মিলেছে।

গবেষকরা বলছেন, ডেল্টার তুলনায় এই প্রজাতি, আরও আরও বেশি বিপজ্জনক তথা ক্ষতিকর। ডেল্টার মূল প্রজাতি (আলফা, বিটা) যত না বেশি সংক্রামক, তার থেকে অনেকটাই বেশি সংক্রামক হল ডেল্টা ও ডেল্টা প্লাস। এদের মিউটেশনও হয়ে গিয়েছে। নতুন ভাইরাস দু’টি হল A222V ও Y145H। বলাই বাহুল্য, নতুন এই প্রজাতি গবেষক-চিকিৎসকদের উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে।

[আরও দেখুন: শিয়া মুসলিমদের উপর নারকীয় অত্যাচার, এবার হাজারাদের বাস্তুভিটে কেড়ে নিচ্ছে তালিবান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে