BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

‘আমিও গাঁজা খেতাম’, নির্বাচনী বিতর্কসভায় অকপট স্বীকারোক্তি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

Published by: Soumya Mukherjee |    Posted: October 2, 2020 11:25 am|    Updated: October 2, 2020 11:31 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসময়ে তিনি গাঁজা খেতেন বলে স্বীকার করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন ( Jacinda Ardern)। সম্প্রতি নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন উপলক্ষে আয়োজিত একটি বিতর্ক অনুষ্ঠানে যোগ দিয়ে এই কথা জানান তিনি।

অক্টোবরের ১৭ তারিখ নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। সেই উপলক্ষে প্রতিপক্ষ ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স (Judith Collins) -এর বিরুদ্ধে বুধবার আধঘণ্টার একটি বিতর্কসভায় অংশ নিয়েছিলেন জেসিন্ডা। সেখানে বক্তব্য রাখার সময়ই দেশে গাঁজার বৈধতা নিয়ে আগামীদিনে হতে চলা গণভোটের প্রসঙ্গ উঠে আসে। সেখানেই নিজের গাঁজা (Cannabis) খাওয়ার কথা স্বীকার করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘অনেকদিন আগে আমিও গাঁজা খেতাম। যদিও এই বিষয় নিয়ে কোনও রাজনীতি করতে চাই না আমি। এই বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা নিউজিল্যান্ডের মানুষই নেবেন। তবে আমি চাই জাতীয় নির্বাচনের পরেই এই বিষয়ে গণভোট হোক।’

[আরও পড়ুন: একে একে ৯ জনকে খুন! মারার আগে নাকি অনুমতি নেয় জাপানের এই ‘টুইটার কিলার’]

অন্যদিকে জেসিন্ডার প্রতিপক্ষ ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স গাঁজা খাওয়ার বিরোধিতা করে জানান, তিনি জীবনে কোনওদিন গাঁজা খাননি। এমনকী এই বিষয়ে গণভোট হলে তিনি গাঁজার বৈধতার বিরুদ্ধেই ভোট দেবেন।

একসময়ে কোলের সন্তানকে নিয়ে রাষ্ট্রসংঘের সম্মেলনে যোগ দিয়েই বিশ্বের নজর কেড়েছিলেন৷ তারপর ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পর মুসলিম মহিলাদের সঙ্গে একাত্ম হয়ে দাঁড়িয়েছিলেন পাশে৷ এক রাষ্ট্রনায়ক হিসেবে তাঁর এই সংবেদনশীল ভূমিকার জন্য ব্যাপক প্রশংসিত হয়েছিলেন নিউজিল্যান্ড (New Zealand) -এর প্রধানমন্ত্রী। এরপরও বিভিন্ন ক্ষেত্রে তাঁর মানবিক মুখের পরিচয় পাওয়া যায়। এর ফলে দ্বিতীয়বারের জন্য ৪০ বছরের জেসিন্ডার ক্ষমতায় ফেরা সময়ের অপেক্ষা বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। যদিও নিউজিল্যান্ডের মানুষদের মধ্যে যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে তাঁর প্রতিপক্ষ ও ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্সেরও। ফলে জেসিন্ডার পক্ষে লড়াইটা খুব একটা সোজা হবে না বলেই মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: বেআইনিভাবে গিলগিট-বাল্টিস্তানে ভোট ঘোষণা! নিজের দেশেই চাপে ইমরান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement