৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাকিস্তানে উঠল ‘নো চিন, গো চিন’ স্লোগান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 19, 2018 10:36 am|    Updated: January 19, 2018 1:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “নো চিন, গো চিন”। চিন বিরোধী স্লোগান উঠল পাকিস্তানের সিন্ধুপ্রদেশের সান এলাকায়। সিন্ধুদেশ আন্দোলনের প্রতিষ্ঠাতা-নেতা গোলাম মুর্তাজা শাহ সায়েদের ১৪৪-তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি মিছিলের আয়োজন করে সংগঠন মুত্তাহিদা মাহাজ (জেএসএমএম)। এই মিছিলেই শোনা গেল “নো চিন, গো চিন” স্লোগান। মূলত চিন-পাকিস্তান ইকনমিক করিডর প্রকল্পের বিরোধিতা করেই এ হেন স্লোগান উঠেছে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই টুইটারে চিন বিরোধী স্লোগানের ভিডিও প্রকাশ করেছে জেএসএসএম।

[মার্কিন রক্তে রাঙানো সইদের হাত, পাকিস্তানকে ফের ধমক আমেরিকার]

এই মিছিলেই পাক-দখলমুক্ত স্বাধীন সিন্ধুদেশের দাবি তোলে বিক্ষোভকারীরা। ধর্মীয় মৌলবাদ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে স্লোগান শুরু হতেই আসরে নামে পাকিস্তানি সেনা। সাত তাড়াতাড়ি মিছিল বন্ধ করে দেয় নিরাপত্তাকর্মীরা। একই সঙ্গে ঘটনাস্থল সান ও লাগোয়া গ্রাম থেকে সিন্ধুদেশ আন্দোলনের পতাকা সরিয়ে ফেলতে শুরু হয় অভিযান। আগেই সরকারি তরফে জেএসএমএম-র রাজনৈতিক কর্মীদের মিছিল করতে নিষেধ করা হয়েছিল। স্থানীয় বাসিন্দারা সেই নিষেধ অগ্রাহ্য করেই সায়েদের জন্মবার্ষিকী উদযাপনে পথে নামে। সিন্ধুদেশ আন্দোলনে মৃত জেএসএমএম কর্মীদের পরিবারের লোকজনও মিছিলে যোগ দেয়। সমাবেশে বক্তব্য রাখেন জেএসএমএম নেতা শাফি বুরফাত।

[কাজাখস্তানে চলন্ত বাসে আগুন, ঝলসে মৃত ৫২ আরোহী]

উল্লেখ্য, উল্লেখ্য, ২০১৩-তেই ওয়ান বেল্ট ওয়ান রোড তৈরিতে উদ্যোগ নেয় চিন। রাস্তা, রেলপথ ও পাইপলাইনের মাধ্যমে চিনের স্বশাসিত প্রদেশ জিনজিয়াং-এর সঙ্গে পাকিস্তানের বন্দর শহর গোয়াদারের সংযোগ বাড়াতে শুরু হয় প্রক্রিয়া। বলাবাহুল্য, বালোচিস্তানের মধ্যেই পড়ছে এই গোয়াদার প্রদেশ। গোয়াদারের সংযুক্তিকরণের খবরেই বিরোধিতা শুরু করে সিন্ধুদেশ আন্দোলনকারীরা। কেননা চিন-পাকিস্তান ইকোনমিক করিডরের প্রক্রিয়া শুরু হতেই বালোচ উপজাতিদের উপরে সেনা অত্যাচার বেড়েছে। বালোচ উপজাতিদের মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। ধর্ষণের ঘটনা ঘটছে। এই মানবাধিকার লঙ্ঘন ও অত্যাচারের বিরোধে আওয়াজ তুলেছেন মানবাধিকার কর্মীরা।

Sayed’s Birth Anniversary, #JSMM took out a massive rally: Slogans of freedom for #Sindhudesh, No #China, Go China, reverberate in Sann, despite state hindrances. @shafiburfat pic.twitter.com/pSNqLBdYBk

— JSMM Sindh (@jsmm_sindh) January 17, 2018

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement