BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

যৌন কেলেঙ্কারিতে পুড়েছে মুখ, এবছর সাহিত্যে নোবেল না দেওয়ার সিদ্ধান্ত অ্যাকাডেমির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 4, 2018 6:03 pm|    Updated: May 4, 2018 6:03 pm

Nobel Literature Prize postponed by a year

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছরের জন্য পিছিয়ে গেল সাহিত্যের নোবেল পুরস্কার। শুক্রবার এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে সুইডিশ অ্যাকাডেমি। যৌন কেলেঙ্কারির অভিযোগ ও অন্য বেশ কয়েকটি ইস্যুর কারণে অ্যাকাডেমি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

[ এবার সন্ত টেরিজা, মালালাদের সঙ্গে এক আসনে বসতে চলেছেন ট্রাম্প! ]

সুইডিশ অ্যাকাডেমিই নোবেল পুরস্কারের বিষয়টি দেখাশোনা করে। এনিয়ে স্টকহোমে অ্যাকাডেমি একটি বৈঠক করে। তারপর তাদের পক্ষ থেকে জানানো হয়, ২০১৮ সালের নোবেল সাহিত্য পুরস্কার দেওয়া হবে ২০১৯ সালে। সেই বছর দুজনের নাম ঘোষণা করা হবে। প্রথমটি ২০১৮ সালের, পরেরটি ২০১৯ সালের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এই প্রথমবার নোবেল সাহিত্য পুরস্কারে বাধা পড়ল। এবছর যৌন কেলেঙ্কারি সংক্রান্ত কাণ্ড ও আর্থিক তছরূপের অভিযোগের কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। অ্যাকাডমির পার্মারেন্ট সেক্রেটারি অ্যান্ডার্স ওলসন জানিয়েছেন, পরের সাহিত্য পুরস্কার ঘোষণার আগে মানুষের সমর্থন আশা করে অ্যাকাডেমি। এর জন্য সময়ের দরকার।

[ নজরদারি বাড়াতে বিতর্কিত দক্ষিণ চিন সাগরে ক্রুজ মিসাইল বসাল চিন ]

জেন-ক্লদ আর্নল্টের সঙ্গে সম্পর্কিত একটি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিল সুইডিশ অ্যাকাডেমি। এর ফলে বিস্তর আলোড়ন সৃষ্টি হয়েছিল। সুইডেনের এক বিখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব এই জেন-ক্লট আর্নল্ট। কবি ক্যাটারিনা ফ্রোস্টেনসনের স্বামী তিনি। এই ক্যাটারিনা ফ্রোস্টেনসন সুইডিশ অ্যাকাডেমির সদস্য।

যৌন কেলেঙ্কারির সূত্রপাত গতবছর। ১৮ জন মহিলা জেন-ক্লদ আর্নল্টের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনেন। এই ঘটনার পর আর্নল্টের স্ত্রীকে কমিটি থেকে ইস্তফা দিতে বাধ্য করা হয়। এর পর আরও কয়েকজন অ্যাকাডেমি থেকে পদত্যাগ করেন। বর্তমানে অ্যাকাডেমির কমিটিতে ১১ জন রয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement