BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

যুদ্ধবিধ্বস্ত ইথিওপিয়ায় শান্তি ফিরিয়ে নোবেল পেলেন প্রধানমন্ত্রী আবি আহমেদ আলি

Published by: Soumya Mukherjee |    Posted: October 11, 2019 4:27 pm|    Updated: October 11, 2019 5:00 pm

Nobel Peace Prize 2019 awarded to Ethiopia Prime Minister

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নোবেল পুরস্কার দেওয়া শুরু হতেই গ্রেটা থুনবার্গ শান্তি পুরস্কার পাচ্ছে বলেই মনে করেছিলেন অনেকে। কিন্তু, শুক্রবার ২০১৯ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হল ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলির। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তি ফেরানোর জন্য অসামান্য অবদানের কারণে তাঁকে বেছে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রতিবেশী দেশ ইরিট্রিয়ার সঙ্গে দু’দশক ধরে চলা সীমান্ত সমস্যার সমাধানের জন্য তাঁকে কুর্নিশও জানিয়েছে নোবেল কমিটি।

[আরও পড়ুন: তুরস্ককে পালটা দিল ভারত, সিরিয়া অভিযানের নিন্দায় সরব দিল্লি]

শুক্রবার অসলো শহরে সাংবাদিক বৈঠক করে আহমেদ আলির নাম ঘোষণা করা হয় নোবেল কমিটির তরফে। তাদের পক্ষ থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে রক্তাক্ত হয়েছে ইথিওপিয়া। কিন্তু, ক্ষমতায় আসার পর থেকে দেশে শান্তি ফেরানোর অক্লান্ত চেষ্টা করেছেন আলি। দুর্নীতিকে কড়া হাতে মোকাবিলা করার সঙ্গে সঙ্গে  নারীদের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই করেছেন। তবে এখনও পর্যন্ত পুরোপুরি গণতান্ত্রিক পরিবেশ ফেরেনি সেখানে। তারপরও সেদেশের প্রধানমন্ত্রীকে নোবেল শান্তি পুরস্কার দিয়ে তাঁর অবদানকে স্বীকৃতি জানানো হচ্ছে। আশা করা যায় এই পুরস্কার পাওয়ার পর দেশের গণতন্ত্র ফেরাতে আরও উদ্যোগী হবেন আলি। অনেকেই মনে করতে পারেন যে প্রধানমন্ত্রী আবি এখনও সম্পূর্ণ সফল হননি। তাই তাঁকে পরেও এই পুরস্কার দেওয়া যেত। কিন্তু, নোবেল কমিটি মনে করে, এখনই তাঁকে সম্মান জানানোর উপযুক্ত সময়।

[আরও পড়ুন:৭ দশক বাদে নতুন নজির, সাহিত্যে দেওয়া হল জোড়া নোবেল]

এবার নোবেল শান্তি পুরস্কার কে পেতে পারেন তা নিয়ে অনেক জল্পনা হয়েছে। তার মধ্যে জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, হংকংয়ের প্রতিবাদীরা ও বর্তমান বিশ্বের পরিবেশ আন্দোলনের মুখ গ্রেটা থুনবার্গেরও নাম ছিল। কিন্তু, সেই সব জল্পনা মিথ্যে প্রমাণ করে নোবেল শান্তি পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement