BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অণুর রাসায়নিক প্রক্রিয়া নিয়ে যুগান্তকারী কাজ, রসায়নে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

Published by: Monishankar Choudhury |    Posted: October 5, 2022 4:02 pm|    Updated: October 5, 2022 4:19 pm

Nobel Prize in Chemistry jointly awarded to Carolyn R. Bertozzi, Morten Meldal and K. Barry Sharpless | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অণুর রাসায়নিক প্রক্রিয়া বা গঠন ও সংযুক্তি নিয়ে যুগান্তকারি কাজ। রসায়ন শাস্ত্রে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী। বুধবার বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সম্মানপ্রাপকদের তালিকায় নাম ওঠে বিজ্ঞানী ক্যারোলাইন আর বের্তোজি, মর্টেন মেলদাল এবং কে ব্যারি শার্পলেস।

রসায়ন শাস্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ এবং প্রচুর সম্ভাবনাময় দিক ‘ক্লিক কেমিস্ট্রি’ ও বায়োঅর্থগোনাল কেমিস্ট্রি’ নিয়ে নজিরবিহীন গবেষণা ও উদ্ভাবনী কাজ করার জন্য বুধবার ওই তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কারে সম্মানিত করে ‘দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’। গত বছর রসায়ন শাস্ত্রে নোবেল পুরস্কার পান বেঞ্জামিন লিস্ট ও ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান নামের দুই বিজ্ঞানী। জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়।

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শান্তি ফেরাতে এবার আসরে এলন মাস্ক, ধনকুবেরকে তোপ জেলেনস্কির]

উল্লেখ্য, গত সোমবার বা ৩ অক্টোবর চিকিৎসাস্ত্রে নোবেল জয়ীর নাম ঘোষণার মধ্যদিয়ে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। পরদিন মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান তিন বিজ্ঞানী। আজ বুধবার ঘোষণা করা হয় রসায়নে নোবেল পুরস্কারজয়ী বিজ্ঞানীদের নাম।

এই বছর চিকিৎসাস্ত্রে অবদানের জন্য নোবেল পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো (Svante Pääbo)। পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীরা হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার। এছাড়া আগামী ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে নোবেল বিজয়ীদের নাম ঘোষণার আনুষ্ঠানিকতা। আরপর আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পদক, সনদ ও অর্থ।

[আরও পড়ুন: কিছুতেই থামছে না হিজাব বিরোধী বিক্ষোভ, ইরানে মৃত অন্তত ৯২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে