BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতিরক্ষায় আরও জোর, ১৭ দিনের মধ্যে চারটি মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ উত্তর কোরিয়ার!

Published by: Sucheta Sengupta |    Posted: January 17, 2022 2:13 pm|    Updated: January 17, 2022 2:18 pm

North Korea again test fires a ballistic missile, fourth during 17 days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া (North Korea)। ১৭ দিনের মধ্যে চার-চারটি! এভাবেই নিজেদের শক্তি পরীক্ষা করছে কিমের দেশ। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশের মত, মিসাইল ডিফেন্সে (Misssile Defence) ঠিক কতটা এগিয়েছে উত্তর কোরিয়া, তারই পরীক্ষানিরীক্ষা চলছে। সোমবার সাতসকালে পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের খবর নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান। এই উপমহাদেশে উত্তর কোরিয়ার এই অতিসক্রিয়তায় উদ্বিগ্ন দুই প্রতিবেশী দেশ।

দক্ষিণ কোরিয়ার (South Korea) জয়েন্ট চিফস অফ স্টাফ (JCS) জানিয়েছেন, পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরের কাছাকাছি সুনান নামের একটি জায়গা থেকে এদিন ব্যালিস্টিক মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী। তবে এই ক্ষেপণাস্ত্র কতদূর অতিক্রম করতে সক্ষম, সে বিষয়ে এখনও কোনও তথ্য নেই। জাপানের (Japan)প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফেও একই তথ্য জানানো হয়েছে। যদিও জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কড়া নির্দেশ দিয়েছেন, উত্তর কোরিয়ার ছোঁড়া ওই ক্ষেপণাস্ত্র (Missile) সম্পর্কে চুলচেরা তথ্যের দিকে নজর রাখতে।

[আরও পড়ুন: ওমিক্রনই শেষ নয়, ভোল বদলে আসতে পারে আরও ভয়ংকর ভ্যারিয়েন্ট, আশঙ্কা বিজ্ঞানীদের]

জাপানি উপকূলরক্ষী বাহিনী সূত্রে খবর, সমুদ্রে তাদের টহলদারির সময়ে ভেসেলে কিছু একটা এসে পড়ে। তবে ভেসেলের কোনও ক্ষতি হয়নি।তাদের অনুমান, উত্তর কোরিয়ার ছোঁড়া মিসাইলের টুকরো এসে পড়েছে সমুদ্রে। উপকূলরক্ষী বাহিনীর তরফে এই রিপোর্ট পেয়েই প্রধানমন্ত্রী তৎপর হয়ে ওঠেন। উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল সম্পর্কে খুঁটিনাটি তথ্য চেয়েছেন জাপ প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ওই ক্ষেপণাস্ত্রের কারণে যদি বিন্দুমাত্র ক্ষতি হয় জাপানি রণতরীর, সেক্ষেত্রে হয়ত যুদ্ধ ঘোষণা আর বেশিক্ষণের অপেক্ষা নয়।

[আরও পড়ুন: চোখের সামনে বাদ্যযন্ত্র পোড়াল তালিবান জেহাদিরা, অঝোরে কান্না শিল্পীর, ভাইরাল ভিডিও]

এর আগে ৫ এবং ১১ তারিখ উত্তর কোরিয়া দুটি মিসাইল উৎক্ষেপণ করেছিল। তার মধ্যে একটি ছিল হাইপারসনিক মিসাইল অর্থাৎ অনেক উচ্চপ্রযুক্তি সম্পন্ন। এই মিসাইল উৎক্ষেপণের সময় নিজে হাজির ছিলেন দেশের রাষ্ট্রপ্রধান কিম জং উন (Kim Jong Un)। এরপর শুক্রবার ট্রেন থেকে মিসাইল ছুঁড়ে নিজেদের শক্তি প্রদর্শন করেছিল কিমের দেশ। আন্তর্জাতিক মহলের একাংশের মত, উত্তর কোরিয়ার উপর সম্প্রতি একগুচ্ছ নিষেধাজ্ঞা চাপিয়েছে বাইডেন প্রশাসন। তারই পালটা দিতে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক করছে তারা।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে