BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চামড়ার জ্যাকেট থেকে চুলের ছাঁট, জনতার জন্য একাধিক স্টাইল নিষিদ্ধ কিমের উত্তর কোরিয়ায়

Published by: Sucheta Sengupta |    Posted: November 27, 2021 4:56 pm|    Updated: November 27, 2021 4:56 pm

North Korea bans leather jackets to prevent people from copying Kim Jong Un's style | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিত্যদিন নতুন ফতোয়ায় এখন অভ্যস্থ উত্তর কোরিয়ার (North Korea) জনগণ। এবার পোশাল, স্টাইল নিয়েও নতুন ফতোয়া জারি করলেন রাষ্ট্রপ্রধান কিম জং উন (Kim Jong Un)। সেখানে কেউ চামড়ার জ্যাকেট (Leather Jacket) পরতে পারবেন না। এমনকী ইউরোপ, আমেরিকায় তৈরি নামী ব্র্যান্ডের পোশাকেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। কারণ হিসেবে দেখানো হয়েছে, এসব পরা মানেই রাষ্ট্রপ্রধান কিমের স্টাইল অনুকরণ করা। যা মোটেই ভাল চোখে দেখছেন না কিম। ফলে উত্তর কোরিয়ার জনতার পরিধানেও একগুচ্ছ ফতোয়া জারি হয়েছে।

টাইট জিন্স, টর্ন বা ছেঁড়াফাটা জিন্স (Torn jeans) হাল আমলের বেশ উঠতি ফ্যাশন। পাশ্চাত্য দেশগুলির পাশাপাশি ভারতের মতো দেশের যুবপ্রজন্মও এই স্টাইলে বেশ মজেছে। কিন্তু উত্তর কোরিয়া তো কিম জং উনের ‘আপন দেশ’। তাই এখানকার নিয়মকানুনও পৃথক। পৃথিবীর অন্য সমস্ত দেশের কোনও কিছুই যেন এখানে ঘটে না। হাজার বাঁধাধরা নিয়মের মধ্যে দিন কাটাতে হয় উত্তর কোরিয়ার বাসিন্দাদের। এবার সেই নিষেধের বেড়াজাল আরও বাড়ল তাঁদের জন্য। একগুচ্ছ পোশাক ফতোয়া জারি করলেন কিম জং উন। যার মধ্যে অন্যতম এই আঁটসাঁট জিন্স। এটা নাকি সে দেশের সংস্কৃতির বিরোধী।

[আরও পড়ুন: আমেরিকার গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রিত তাইওয়ান, রেগে লাল চিন]

এছাড়া নিজের ইচ্ছেমতো চুলের ছাঁট কিংবা হেয়ার কালার (Hair colour) করতেও পারবেন না উত্তর কোরিয়ার জনগণ। সেই চুলের ছাঁট যদি রাষ্ট্রনেতা কিমের মতো হয়, তবে ষোল আনা বিপদ। স্টাইল করতে গিয়ে না তাঁর ঠাঁই হয় কারাগারে। এছাড়া নাকে ফুটো করাও (Nose Piercing) নিষিদ্ধ এখানে। অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞার তালিকা আরও দীর্ঘ। বিয়ে না হলে লম্বা চুল রাখতে পারবেন না নারীরা। চুল কেটে ফেলতে হবে।

[আরও পড়ুন: Coronavirus: করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘ওমিক্রম’ অত্যন্ত উদ্বেগের, জানাল WHO]

শোনা যায়, নিজের স্ত্রীর ক্ষেত্রে কিম এমনই কড়া। তাঁর স্ত্রী নিজের পছন্দমতো পোশাক নির্বাচন কিংবা সাজগোজ করায় স্বাধীন নন। নিজের বাবা কিম জং ইলকে অনুকরণ করে বছর দুই ধরে মাও-স্টাইল জ্যাকেট পরছেন কিম জং উন। এখন সেই জ্যাকেটও নিষিদ্ধ জনসাধারণের জন্য। ফলে এখন উত্তর কোরিয়াবাসীর ব্যক্তিগত পছন্দ-অপছন্দও কিমের হাতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে