BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকা-দক্ষিণ কোরিয়ার চিন্তা বাড়িয়ে ফের ক্ষেপণাস্ত্র ছুঁড়ল কিম জং উনের দেশ

Published by: Abhisek Rakshit |    Posted: September 28, 2021 1:52 pm|    Updated: September 28, 2021 2:11 pm

North Korea fires short-range missiles to sea in latest test | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে (Covid-19) নাজেহাল হলেও অস্ত্র তৈরি থামাচ্ছে না উত্তর কোরিয়া (North Korea)। আন্তর্জাতিক মহল থেকে বারবার বার্তা যাওয়া সত্ত্বেও অস্ত্রপরীক্ষা করা থেকে বিরত থাকতে নারাজ কিম জং উন (Kim Jong Un)। উত্তর কোরিয়ার এই সর্বাধিনায়কের নেতৃত্বেই একের পর এক অস্ত্র পরীক্ষায় শক্তি প্রদর্শন করে তারা। মঙ্গলবার ফের এক আগ্নেয়াস্ত্র পরীক্ষা করেছে পিয়ংইয়ং। কোন অস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে, তা নিয়ে সন্দেহ থাকলেও প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার অনুমান ফের একবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রই উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার জাপাং প্রদেশ থেকে নিক্ষেপ করা হয়েছে স্বল্প দূরত্বের ওই বিশেষ ক্ষেপণাস্ত্র। মঙ্গলবার সকালে সেটিই গিয়ে পড়ে মাঝ সমুদ্রে। আঘাত হানে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে। ঠিক কোন ধরনের ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে, তা স্পষ্টভাবে জানাতে পারেনি দক্ষিণ কোরিয়া। তবে ওয়াশিংটন ও সিওলের বিশেষজ্ঞরা অস্ত্রের বৈশিষ্ট্য বিশ্লেষণ করে দেখছেন। জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল বলেই অনুমান। তবে আর কোনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

[আরও পড়ুন: তালিবান সরকারকে এখনই স্বীকৃতি দিতে নারাজ রাশিয়া, অবস্থান স্পষ্ট করলেন রুশ বিদেশমন্ত্রী]

এই প্রথম নয়, সম্প্রতি একবারে হলিউডের কায়দায় ট্রেন থেকে এক জোড়া ব্যালিস্টিক মিসাইল ছোঁড়ে কিমের ফৌজ। উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ট্রেন থেকে দু’টি স্বল্পপাল্লার মিসাইল ছোঁড়া হয়েছে। ৮০০ কিলোমিটার দূরে সমুদ্রে নিখুঁত নিশানায় গিয়ে পড়েছে সে দু’টি। সরকারি মিডিয়ায় দেখা গিয়েছে, অরণ্য ঘেরা এলাকায় ট্রেন থেকে কমলা শিখা ছড়িয়ে দু’টি ক্ষেপণাস্ত্র ছিটকে বেরোয়। যার অর্থ, উত্তর কোরিয়া এ বার পাহাড়-জঙ্গলে যে কোনও এলাকায় ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়ে সেখান খেকে তা ছুঁড়তে পারবে। এই ভ্রাম্যমাণ ব্যবস্থা তাদের নিরাপত্তা ব্যবস্থাকে দৃঢ় করে তুলবে বলে দাবি দেশটির।

কয়েক মাস আগেই মার্কিন বায়ুসেনার শীর্ষকর্তা জেনারেল গ্লেন ভনহেরেক সেনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে জানিয়েছিলেন, ২০১৮ সালে মিসাইল পরীক্ষা না করার প্রতিশ্রুতি রক্ষা করা হবে না বলে সাফ ইঙ্গিত দিয়েছে উত্তর কোরিয়া। অদূর ভবিষ্যতে ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে চলেছে কিমের সেনা। উত্তর কোরিয়ার মিসাইল উৎক্ষেপণ কেন্দ্রে আচমকা কার্যকলাপ বেড়েছে বলেও মার্কিন সেনার কাছে খবর রয়েছে। এছাড়া, স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছে উত্তর কোরিয়ার আণবিক কেন্দ্রেও গতিবিধি বেড়েছে। সেখানে পারমাণবিক বোমা তৈরির জন্য ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়। যদিও সেনেটে মার্কিন সেনাকর্তা আত্মবিশ্বাসের সুরে জানিয়েছেন, যে কোনও হামলা রুখে দিতে ও যোগ্য জবাব দিতে সক্ষম মার্কিন ফৌজ।

[আরও পড়ুন: পাকিস্তানে গুঁড়িয়ে দেওয়া হল জিন্নার মূর্তি, ইসলামাবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা বালোচ বিদ্রোহীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement