BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

বেনামে মার্কিন মুলুকে লন্ড্রি চালান ‘যুদ্ধবাজ’ কিমের মাসি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 29, 2016 1:46 pm|    Updated: May 29, 2016 2:24 pm

North Korea: Kim Jong-un's aunt 'lives American Dream'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উনের এক মাসির খোঁজ মিলল আমেরিকায়। ১৯৯৮ সাল থেকে মার্কিন মুলুকই ঠিকানা কিমের মায়ের বোন কো ইয়ং সুকের। দীর্ঘ দিন ধরে নিজের আসল নাম-পরিচয় গোপন রাখতে হয়েছে ওই প্রৌঢ়াকে। উত্তর কোরিয়ার ঘোষিত ‘দুশমন’ আমেরিকার মাটিতে বসে বেনামে ড্রাই ক্লিনিংয়ের ব্যবসা চালান একনায়ক কিম জং উনের মাসি কো ইয়ং।

সম্প্রতি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক খবরে কো ইয়ংয়ের পরিচয় প্রকাশ্যে এসেছে। ছোটবেলা থেকে মাসির তত্ত্বাবধানে ছিলেন কিম। স্কুলে পড়াকালীনও মাসির নজরদারিতেই থাকতেন উত্তর কোরিয়ার বর্তমান শাসক। মাসতুতো ভাইয়েরাও ছিল পিঠোপিঠি। নিজের বাড়িতে বসে কিমের ছেলেবেলার গল্প শোনাচ্ছিলেন ইয়ং। বলেন, “ও যে খুব দুষ্টু ছিল তা নয়। তবে ছোটখাটো ব্যাপারেই খুব তাড়াতাড়ি রেগে যেত। একদমই ধৈর্য ছিল না।” ওয়াশিংটন পোস্টকে ইয়ং বলেন, “কিমের দৈহিক বৃদ্ধি নিয়ে তাঁর বাবা-মা দুশ্চিন্তায় ছিলেন। এ জন্য উনকে তাঁর মা বাস্কেটবল খেলতে বলতেন। বাস্কেটবল নিয়েই ঘুমোতে যেত উন।”

kim-6

কো ইয়ং সুক তাঁর স্বামী-সহ ঠিক কেন এবং কী পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন, তা স্পষ্ট নয়। তবে অনেক চড়াই-উতরাইয়ের পর তাঁরা নিউইয়র্কে থিতু হন এবং বেনামে ব্যবসা শুরু করেন। মার্কিন মিডিয়ার দাবি, সিআইএর কাছ থেকে আর্থিক সহায়তা নিয়ে কিমের মাসি লন্ড্রির ব্যবসা শুরু করেন। কো ইয়ং সুকের সঙ্গে রয়েছেন তাঁর স্বামী রি গং ও তিন সন্তান। ইয়ং সুক উত্তর কোরিয়ার প্রাক্তন নেতা কিম জং ইলের স্ত্রী কো ইয়ং হুইয়ের বোন। কিম জং ইল বর্তমান সর্বোচ্চ নেতা কিম জং উনের বাবা ছিলেন। কো ইয়ং সুক ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘কিম জং উন ও আমার ছেলে শৈশব থেকেই একে অপরের খেলার সঙ্গী।’ তবে গত ২০ বছর ধরে কিমের সঙ্গে তাঁদের কোনও যোগাযোগ নেই বলেও দাবি করেছেন কো ইয়ং।

kim-9

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement