BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জাপানের উদ্বেগ বাড়িয়ে সমুদ্রে আছড়ে পড়ল উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল

Published by: Monishankar Choudhury |    Posted: January 30, 2022 9:17 am|    Updated: January 30, 2022 9:17 am

North Korean missile landed near Japan's exclusive economic zone | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘ ও আমেরিকাকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে আবারও ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া (North Korea)। এবার কিমের সেনার ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি আছড়ে পড়েছে সমুদ্রে জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের পাশেই। এর ফলে রীতিমতো উদ্বিগ্ন টোকিও।

[আরও পড়ুন: শক্তি প্রদর্শনই লক্ষ্য, কিমের উপস্থিতিতে হাইপারসনিক মিসাইল উৎক্ষেপণ উত্তর কোরিয়ার]

দক্ষিণ কোরিয়ার সেনাকর্তাকে উদ্ধৃত করে দেশটির সংবাদ সংস্থা ‘Yonhap news agency’ জানিয়েছে, রবিবার ইস্ট সি তথা জাপান সাগরে একটি ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর দাবি, রবিবার উত্তর কোরিয়ার জাগাং প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। এদিকে, জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুমো জানিয়েছেন, উৎক্ষেপণের পর প্রায় ৮০০ কিলোমিটার সফর করে দু’হাজার কিলোমিটারের উচ্চতা থেকে জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের পাশেই আছড়ে পড়ে মিসাইলটি। এই বিষয়ে টোকিওর তরফে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে বলে জানিয়েছেন মাতসুমো। চলতি বছরে এনিয়ে অন্তত সাতটি মিসাইল উৎক্ষেপণ করল একনয়ক কিম জং উনের সেনাবাহিনী।

উল্লেখ্য, কয়েকদিন আগেই পূর্ব সাগরে (সি অফ জাপান) দুটি ক্রুজ মিসাইল ছোঁড়ে কিমের সেনা। সিওলের রাডারে সেই ঘটনা ধরা পড়েছে। বলে রাখা ভাল, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু ক্রুজ মিসাইলের পরীক্ষার ক্ষেত্রে তেমন কোনও বিধিনিষেধ নেই। ফলে সেবার রাষ্ট্রসংঘকে অমান্য করেছে পিয়ংইয়ং তা বলা যাবে না।

বলে রাখা ভাল, উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনকে (Kim Jong Un) বাগে আনতে লাগাতার চেষ্টা করছে আমেরিকা। আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি ওয়াশিংটনের নির্দেশে দেশটির বিরুদ্ধে ‘অন্তর্ঘাত’ চলছে বলেও অভিযোগ। কিন্তু কিমের পাশে দাঁড়িয়ে সেই সমস্ত প্রয়াস ভেস্তে দিচ্ছে চিন ও রাশিয়া। সম্প্রতি মিসাইল উৎক্ষেপণ নিয়ে রাষ্ট্রসংঘে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব আনে আমেরিকা। কিন্তু মস্কো ও বেজিংয়ের আপত্তিতে আপাতত সেই প্রস্তাব ঠান্ডাঘরে।

[আরও পড়ুন: চামড়ার জ্যাকেট থেকে চুলের ছাঁট, জনতার জন্য একাধিক স্টাইল নিষিদ্ধ কিমের উত্তর কোরিয়ায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে