BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানকে নজরে রেখে জয়শংকরের কূটনৈতিক দৌত্য, কিরঘিজস্তানের জন্য কল্পতরু ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: October 11, 2021 2:09 pm|    Updated: October 11, 2021 4:15 pm

Now India agrees on $200 million LoC support to Kyrgyzstan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে শাসন কায়েম করেছে তালিবান (Taliban)। ফলে মধ্য এশিয়ায় দেখা দিয়েছে জেহাদি শক্তির উত্থানের আশঙ্কা। এহেন পরিস্থিতিতে কিরঘিজস্তানের জন্য কার্যত কল্পতরু হয়ে উঠেছে ভারত। দেশটিকে ২০০ মিলিয়ন ডলার ‘ক্রেডিট লাইন’ বা ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছেন বিদেশমন্ত্রী জয়শংকর।

[আরও পড়ুন: পাক পরমাণু বোমার ভাণ্ডার চলে যেতে পারে সন্ত্রাসবাদীদের হাতে! আশঙ্কায় গোটা বিশ্ব]

সোমবার কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে সেদেশের বিদেশমন্ত্রী রুসলান কাজাকবায়েভের সঙ্গে বৈঠকে বসেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তারপরই টুইটারে তিনি জানান, “কিরঘিজ প্রজাতন্ত্রের বিদেশমন্ত্রী কাজাকবায়েভের সঙ্গে সৌহার্দপূর্ণ বৈঠক হয়েছে। সে দেশের উন্নয়নের জন্য ২০০ মিলিয়ন ডলারের ঋণ দেবে ভারত। এছাড়াও একাধিক সামাজিক প্রকল্পে একসঙ্গে কাজ করবে দুই দেশ।”

টুইটারে জয়শংকর আরও লেখেন, “ভারতীয় পড়ুয়াদের দ্রুত দেশে ফেরা ও ভিসা নিয়মে ছাড় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। ভারত ও কিরঘিজ প্রজাতন্ত্র আফগানিস্তনের উন্নয়ন নিয়ে সহমত পোষণ করে।”

সোমবার কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে পৌঁছন জয়শংকর। বিশ্লেষকদের মতে, আফগানিস্তানে তালিবানি শাসনে উদ্বিগ্ন ভারত মধ্য এশিয়ার দেশটির সঙ্গে সম্পর্ক আরও মজবুত করে তুলতে চাইছে। এছাড়া, তাজিকিস্তান, উজবেকিস্তান-সহ ওই অঞ্চলের বাকি প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রগুলির সঙ্গেও নয়াদিল্লির সম্পর্ক অত্যন্ত মজবুত। ফলে ওই অঞ্চলে ‘ইসলামিক জেহাদ’ ছড়িয়ে পড়লে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে ভারত।

[আরও পড়ুন: চলে গেলেন পাকিস্তানের ‘পরমাণু বোমার জনক’, খ্যাতির সঙ্গে বিতর্কও ছিল তাঁর সঙ্গী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement