BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরমাণু নিরস্ত্রীকরণে জোর, রাষ্ট্রসংঘে ঋগ্বেদ উদ্ধৃত করে মোদির বার্তা দিলেন বিদেশ সচিব

Published by: Monishankar Choudhury |    Posted: September 29, 2021 10:27 am|    Updated: September 29, 2021 11:00 am

Now India stresses on nuclear disarmament at UNGA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিরোশিমা-নাগাসাকিতে পরমাণু বোমার বিভীষিকা দেখেছে বিশ্ব। আজও সাদা-কালো সেই সব ছবি দেখলে গায়ে কাঁটা দেয়। তবে ইতিহাস থেকে শিক্ষা নেওয়া হয়তো বা সহজ নয়, তাই ফের আণবিক অস্ত্রের দৌড়ে শামিল হয়েছে বিশ্বের তাবড় দেশ। এহেন পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পরমাণু নিরস্ত্রীকরণের উপর জোর দিল ভারত। এই বিষয়ে ঋগ্বেদ উদ্ধৃত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শান্তির বার্তা বিশ্বের দরবারে পৌঁছে দিলেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

[আরও পড়ুন: উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে হত্যার ছক কষেছিল CIA, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

সেপ্টেম্বরের ১৪ তারিখ থেকে নিউ ইয়র্কে শুরু হয়েছে রাষ্ট্রসংঘের ৭৬তম সাধারণ সভার অধিবেশন। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ইতিমধ্যে বিশ্বের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রুশ রাষ্ট্রনেতা ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ (Narendra Modi) অনেকেই আন্তর্জাতিক মঞ্চটিতে ভাষণ দিয়েছেন। করোনা মহামারী, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ ও আফগানিস্তান-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়েছে সেখানে। এবার বিশ্ব দরবারে দাঁড়িয়ে পরমাণু নিরস্ত্রীকরণে জোর দিয়েছে ভারত। সেখানে প্রধানমন্ত্রী মোদির বার্তা পৌঁছে দিয়েছেন বিদেশ সচিব শ্রিংলা।

২৬ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার ছিল ‘International Day for The Total Elimination of Nuclear Weapons’। সেই উপলক্ষ্যে মঙ্গলবার রাষ্ট্রসংঘে বিদেশ সচিব শ্রিংলা বলেন, “প্রধানমন্ত্রী মোদি ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছেন যে ভারত নতুন ভাবনাচিন্তার জন্য উন্মুক্ত। প্রাচীন ঋগ্বেদে বলা হয়েছে, সমস্ত দিক থেকে ভাল চিন্তা আসুক। পরমাণু অস্ত্রবিহীন বিশ্ব গড়ে তুলতে ভারত সমস্ত সদস্য দেশের সঙ্গে সহযোগিতা করবে।”

উল্লেখ্য, নিজেদের আণবিক অস্ত্রভাণ্ডার লাগাতার বাড়িয়ে চলেছে পাকিস্তান ও চিন। এহেন পরিস্থিতিতে বাধ্য হয়ে ভারতকে নিজের শক্তিবৃদ্ধি করতে হচ্ছে। কিন্তু তবুও রাষ্ট্রসংঘে শ্রিংলা জানিয়েছেন, যুদ্ধের ক্ষেত্রে প্রথম পরমাণু অস্ত্র ব্যবহার না করার সিদ্ধান্তে অনড় ভারত। সব মিলিয়ে, এদিন আন্তর্জাতিক মঞ্চে ভারতের দায়িত্বশীল দেশ হিসেবে যে ছবি রয়েছে তা আরও উজ্জ্বল হয়েছে।

[আরও পড়ুন: ২৪৬ বছরের ইতিহাসে প্রথম, পাগড়ি পরার অনুমতি পেলেন মার্কিন নৌবাহিনীর শিখ জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে