৩০ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সংখ্যালঘু নির্যাতন ও ধর্মীয় স্বাধীনতা খর্ব করার অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে। এবার ইসলামাবাদের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে দরবার করল ‘আনরিপ্রেসেন্টেড  নেশনস এণ্ড পিপলস অর্গানাইজেশন’ (ইউএনপিও)।

[আরও পড়ুন: আইএস অধিকৃত দ্বীপে ৪০ টন বোমা ফেলল আমেরিকা, খতম ২৫ জঙ্গি]

বৃহস্পতিবার, পাকিস্তানে সংখ্যালঘুদের ধর্মীয় আচার আচরণে বাধা দেওয়া ও স্বাধীনতা খর্ব করার অভিযোগ জানায় ইউএনপিও। সন্ত্রাসের চারণভূমি পাকিস্তানকে ধর্মীয় স্বাধীনতা উলঙ্ঘন করা দেশগুলির তালিকায় অন্তর্ভুক্ত করার দাবি জানান  ইউএনপিও-র মহাসচিব রালফ বুনছে। সংগঠনটির ৪২ তম মানবাধিকার সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বুনছে বলেন, ‘পাকিস্তানে ধর্মীয় স্বাধীনতা খর্ব হচ্ছে। বহুদিন ধরেই সংখ্যালঘুদের উপর অত্যাচার চলছে। বিশেষ করে সিন্ধ প্রদেশে মৌলবাদীদের দৌরাত্ম চরম বেড়েছে।’ 

ইউএনপিও মহাসচিবের হেন বয়নে ফের একবার অনর্জাতিক মঞ্চে কোণঠাসা হয়ে পড়ল পাকিস্তান। সদ্য জম্মু-কাশ্মীরে ভারত মানবাধিকার লঙ্ঘন করছে ভারত বলে অভিযোগ করেছিল ইমরান খানের সরকার। যদিও তা ধোপে টেকেনি। পাক গলাবাজিতে রীতিমতো বিরক্তি প্রকাশ করেছে তাবড় দেশগুলি। প্রসঙ্গত, পাকিস্তানে জোর করে ধর্মান্তকরণ, ধর্ষণ, অপহরণের মাধ্যমে সংখ্যালঘু বিশেষ করে-হিন্দু, শিখ, আহমদিয়া ও হাজারাদের আতঙ্কিত করা হয়। এতে মোল্লাতন্ত্রের পাশাপাশি প্রত্যক্ষ মদত রয়েছে পাক সেনারও। সেই অবস্থায় এদিক ফের বিশ্বের সামনে তুলে ধরল ‘আনরিপ্রেসেন্টেড  নেশনস এণ্ড পিপলস অর্গানাইজেশন’।

প্রসঙ্গত, পাকিস্তানে রোজই খুন হচ্ছেন সংখ্যালঘু হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষরা। কয়েকদিন আগে এদেশে পালিয়ে এসে পাকিস্তান সম্পর্কে এই অভিযোগ করেছিলেন ইমরান খানের দলের এক প্রাক্তন বিধায়ক। শুধু তাই নয়, ভারতে পালিয়ে এসে রাজনৈতিক আশ্রয়ও চেয়েছেন তেহরিক-ই-ইনসাফের প্রাক্তন শিখ বিধায়ক বলদেব কুমার। এছাড়াও, গত সপ্তাহে পাকিস্তানে তিনটি কিশোরী মেয়েকে জোর করে ধর্মান্তকরণ করা হয়েছে। তাদের পরিবারের তরফে প্রশাসনের কাছে বারবার অভিযোগ জানানো হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।     

[আরও পড়ুন: কুলভূষণকে আর ভারতীয় কূটনৈতিকদের সঙ্গে দেখা করতে দিতে চায় না পাকিস্তান]  

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং