BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘সন্ত্রাসমুক্ত’ আফগানিস্তানের পক্ষে সওয়াল ডোভালের, চিন, রাশিয়া থাকলেও বৈঠকে নেই পাকিস্তান

Published by: Monishankar Choudhury |    Posted: May 27, 2022 1:52 pm|    Updated: May 27, 2022 2:51 pm

NSA Ajit Doval pushes for ‘terror free’ Afghanistan, says India stands with Afghan people

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগান ভূমে শান্তি ফেরাতে হবে। আঞ্চলিক সহযোগিতা গড়ে তুলে দেশটিকে সন্ত্রাসমুক্ত করতে হবে। শুক্রবার আফগানিস্তান নিয়ে চিন, রাশিয়া-সহ মধ্য এশিয়ার দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকে এভাবেই ভারতের অবস্থান স্পষ্ট করেন অজিত ডোভাল। তাৎপর্যপূর্ণ ভাবে, ওই বৈঠকে উপস্থিত ছিলেন না পাকিস্তানের কোনও প্রতিনিধি।

[আরও পড়ুন: জ্বালানি মূল্যে রেকর্ড বৃদ্ধি পাকিস্তানে, শাহবাজকে তোপ দেগে ফের মোদির প্রশংসায় ইমরান]

শুক্রবার তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে আফগানিস্তান (Afghanistan) নিয়ে আলোচনায় বসে চিন, রাশিয়া, ভারত, ইরান, তাজিকিস্তান, কিরঘিজস্তান, কাজাখস্তান ও উজবেকিস্তান। তাৎপর্যপূর্ণ ভাবে, ওই বৈঠকে হাজির ছিলেন না পকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ। আঞ্চলিক নিরাপত্তা আলোচনার চতুর্থ দফায় আফগানিস্তানে শান্তি বজায় রাখতে আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলার বার্তা দেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সূত্রের খবর, ২০২১ সালের নভেম্বরে দিল্লিতে ওই সামিটের তৃতীয় দফায় হওয়া আলোচনাগুলিকে বাস্তবায়িত করা নিয়ে কথা হয় এদিন। আফগানিস্তান নিয়ে আঞ্চলিক নিরাপত্তা আলোচনার প্রথম দু’টি বৈঠক ২০১৮ ও ২০১৯ সালে তেহরানে অনুষ্ঠিত হয়।

ইউক্রেন যুদ্ধের আবহেও ওই বৈঠকে উপস্থিত ছিল রাশিয়া (Russia)। অর্থাৎ, কোনওভাবে আফগান ভূমে ফের মার্কিন আধিপত্য বাড়তে দিতে চায় না মস্কো। একইভাবে চিনও আফগানিস্তানে প্রভাব বিস্তারে সচেষ্ট। কিন্তু ইমরান খান গদি হারানোর পর বৈঠকে শাহবাজ সরকারের কোনও প্রতিনিধি না থাকাটাই জল্পনা উসকে দিচ্ছে। এদিকে, আলোচনায় ভারতের প্রতিনিধি অজিত ডোভাল স্পষ্ট বলেন, ‘‘ভারত বরাবরই আফগানিস্তানের জনতার পাশে রয়েছে। সুরক্ষা এবং সন্ত্রাস দমনের ক্ষেত্রে তাঁদের সর্বতো ভাবে সহযোগিতা করতে আমরা প্রস্তুত। সন্ত্রাসমুক্ত আফগানিস্তান গড়ে তুলতে হবে।”

উল্লেখ্য, কাবুলে তালিবানের ক্ষমতা দখলের পর গত বছরের অক্টোবরে মস্কোয় তালিবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলে বিদেশমন্ত্রকের যুগ্মসচিব জে পি সিংহের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। ওই বৈঠকে মোট ন’টি দেশ অংশ নিয়েছিল। তার পরে আফগানিস্তানের সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনার জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকের প্রস্তাব দিয়েছিল নয়াদিল্লি। তারই ভিত্তিতে ধারাবাহিক ভাবে চলছে এই বৈঠক।

[আরও পড়ুন: কাবুলের মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, পরপর জেহাদি হামলায় আফগানিস্তানে মৃত অন্তত ১৬]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে