২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘সন্ত্রাসদমনে রাষ্ট্রপুঞ্জের নির্দেশিকা মেনে চলুন’, ভারত-আমেরিকা একযোগে কড়া বার্তা দিল আফগানিস্তানকে

Published by: Tiyasha Sarkar |    Posted: April 12, 2022 6:49 pm|    Updated: April 12, 2022 6:49 pm

India USA Releases Joint Statement on Terrorism Against Afghanistan and Pakistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা সফরে গিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar) এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁরা টু প্লাস টু বৈঠক করেছেন মার্কিন বিদেশ সচিব এবং প্রতিরক্ষা সচিবের সঙ্গে। নিরাপত্তা প্রসঙ্গে একটি যৌথ বিবৃতি (India US Joint Statement) প্রকাশ করেছেন দুই দেশের প্রতিনিধিরা। ভারতের প্রতিবেশী দেশ আফগানিস্তানকে কড়া বার্তা দেওয়া হয়েছে এই বিবৃতিতে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ নির্দেশ দিয়েছিল, কোনও দেশ যেন সন্ত্রাসবাদী কার্যকলাপে উৎসাহ না দেয়। সেই নির্দেশ মেনে চলার কথা বলা হয়েছে এই যৌথ বিবৃতিতে।

২০২১ সালে আফগানিস্তানে (Afghanistan) ফের ক্ষমতায় ফিরে আসে তালিবানরা। তারপরেই প্রকাশিত এই নির্দেশিকায় বলা হয়েছিল, “আফগানিস্তানের ভূখণ্ড থেকে অন্য দেশ আক্রমণ করা যাবে না। সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়া বা প্রশিক্ষণ দেওয়া যাবে না আফগানিস্তানের মাটি থেকে। জঙ্গিদের আর্থিক সহায়তাও দিতে পারবে না আফগানিস্তান।” যৌথ বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপুঞ্জের এই নির্দেশিকা নিয়ে আলোচনা করেছেন দুই দেশের প্রতিনিধিরা। এছাড়াও তালিবান আমলে বারবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। বিশেষত নারীদের উপর নির্যাতনের অভিযোগ এসেছে। সেই প্রসঙ্গে যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “তালিবান যেন মহিলা, শিশু এবং সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের অধিকার সুরক্ষিত রাখে।”

[আরও পড়ুন: OMG! টয়ট্রেন ভরতি খাবার হাজির টেবিলে, রেস্তরাঁর অভিনবত্বে মুগ্ধ নেটিজেনরা]

নিরাপত্তা প্রসঙ্গে উঠে এসেছে ভারতের প্রতিবেশী পাকিস্তানের (Pakistan) নামও। বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান সরকার যেন অবিলম্বে সন্ত্রাস দমনে পদক্ষেপ নেয়। এই ব্যবস্থা যেন পরিবর্তিত না হয়। সন্ত্রাস দমনের কাজ যেন ব্যাহত না হয়, সেই বিষয়টি সুনিশ্চিত করতে হবে পাকিস্তানকে। দুই দেশের মন্ত্রীরা সন্ত্রাসবাদী সংগঠন সম্পর্কে তথ্য আদান প্রদান করা নিয়ে আলোচনা করেছেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হয়েই শাহবাজ শরিফ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে কাশ্মীর সমস্যা নিয়ে বার্তা দিয়েছিলেন। দু’ দেশের দারিদ্র নিয়েও তিনি কথা বলেছেন। রাজনাথ সিং পালটা বলেছেন, পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ করার দিকে নজর দিন। সেই কথার প্রতিধ্বনি শোনা গেল ভারত মার্কিন যৌথ বিবৃতিতেও।

[আরও পড়ুন: SSC দুর্নীতি মামলা: সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের, সাময়িক স্বস্তি পার্থর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে