BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারতের ডাকা বৈঠকে থাকছে রাশিয়া, ইরান

Published by: Biswadip Dey |    Posted: November 6, 2021 3:11 pm|    Updated: November 6, 2021 3:11 pm

NSA-level meet on Afghanistan ‘absolutely important’ for India, has security and political implications, says Defence expert। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্টে আফগানিস্তান (Afghanistan) দখল করেছিল তালিবান (Taliban)। তারপর থেকেই সেদেশ নিয়ে সারা বিশ্বের উদ্বেগ আরও বেড়েছে। এই পরিস্থিতিতে আগামী ১০ নভেম্বর নয়াদিল্লিতে এক উচ্চস্তরীয় বৈঠকের ডাক দিয়েছে ভারত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নেতৃত্বে আফগানিস্তানের তালিবান সরকারের থেকে পড়শি দেশগুলি আদৌ সুরক্ষিত কি না সেই বিষয়ে বৈঠকটি সংগঠিত হবে। বৈঠকে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে চিন, পাকিস্তান, রাশিয়া, ইরান, তাজিকিস্তান ও উজবেকিস্তানকে।

এদিকে, আফগানিস্তান নিয়ে ভারতের ডাকা একটি সম্মেলনে অংশ নেবেন না বলে জানিয়েছেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ। ইরান ও রাশিয়া আমন্ত্রণ গ্রহণ করেছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞ অবসরপ্রাপ্ত মেজর জেনারেল পিকে সেহগল জানিয়েছেন, ”ভারত কখনওই চায় না আফগানিস্তানের মাটিকে ব্যবহার করে কোনও রকম জঙ্গি হানা চালানো হোক দেশে।” তাঁর মতে, ”এই বৈঠক ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক বরাবরই অত্যন্ত গভীর।”

[আরও পড়ুন: আমেরিকার মিউজিক ফেস্টিভ্যালে ভয়াবহ দুর্ঘটনা, ভিড়ের চাপে মৃত্যু অন্তত ৮, আহত বহু]

তিনি আরও জানিয়েছেন, এযাবৎ এই ধরনের বৈঠক হয়েছে রাশিয়া ও মধ্য প্রাচ্যের দেশগুলিতে। কিন্তু ভারতে এই ধরনের বৈঠক এর আগে হয়নি। এবার তাই এই বৈঠককে ভারত অত্যন্ত গুরুত্ব দিচ্ছে।

কাবুলে তালিবানরাজ শুরু হওয়ার পর থেকেই ভারত-সহ বহু দেশই উদ্বিগ্ন হয়ে পড়ে। অদূর ভবিষ্যতে আফগানিস্তান জঙ্গিদের ‘স্বর্গ’ হয়ে উঠতে পারে এই আশঙ্কা রয়েছে। আফগানিস্তানের আফিম উৎপাদন সরাসরি সন্ত্রাসের সঙ্গে যুক্ত। ২২০ থেকে ২৫০ মিলিয়ন ডলার মূল্যের আফিম প্রত্যেক বছর আফগানিস্তানের ভিতর থেকে উৎপাদিত হয়। সেই বিক্রির টাকা নিয়ে এই জঙ্গি সংগঠনগুলো অস্ত্রসম্ভার করে, আক্রমণ বজায় রাখে, তাদের ট্রেনিং হয়, এছাড়াও আসে নানা বিদেশি শক্তির অর্থ।

[আরও পড়ুন: এবার ত্রাণকার্যেও মহিলাদের উপর নিষেধাজ্ঞা জারি করল তালিবান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে