BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দাপাচ্ছে ওমিক্রন, ফ্রান্সে রেকর্ড গড়ে দৈনিক সংক্রমণ প্রায় ২ লক্ষ! আতঙ্ক ব্রিটেনেও

Published by: Biswadip Dey |    Posted: December 29, 2021 11:23 am|    Updated: December 29, 2021 11:23 am

Omicron Covid infections in France touches 1.8 Lakh daily cases। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বেই ত্রাস সঞ্চার করেছে করোনার (Coronavirus) নয়া স্ট্রেন ওমিক্রন (Omicron)। আমেরিকা (US), ব্রিটেনের (UK) পর মারাত্মক পরিস্থিতি ফ্রান্সেও (France)। মাত্র এক মাসের মধ্যেই ওমিক্রনের এই দাপটে বিস্মিত গবেষকরা। বহু দেশই হাঁটছে লকডাউনের পথে।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ৮০ হাজার। মাত্র কয়েকদিন আগেই সেদেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষের গণ্ডি ছাড়িয়েছিল। কিন্ত এর মধ্যেই সংক্রমণের হার এত দ্রুতগতিতে বেড়েছে যে তা প্রায় ঢুকে পড়েছে ২ লক্ষের ঘরে। মঙ্গলবারের হিসেবে ফ্রান্সে একদিনে আক্রান্ত ১ লক্ষ ৭৯ হাজার ৮০৭ জন। উল্লেখ্য, ৭৯ শতাংশ ফরাসি নাগরিক টিকার সম্পূর্ণ ডোজ নেওয়ার পরেও রোখা যাচ্ছে না ওমিক্রনকে। গত এক সপ্তাহে মৃত্যু হয়েছে ১ হাজারেরও বেশি আক্রান্তের। এদিকে সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বগামী ব্রিটেনেও। মঙ্গলবার সেদেশে আক্রান্ত ১ লক্ষ ২৯ হাজার ৪৭১ জন। যা সাম্প্রতিক সংক্রমিতের হিসেবে সর্বোচ্চ দৈনিক হিসেব।

শুধু ফ্রান্স-ব্রিটেন নয়, বিশ্বের ১০৮টি দেশে এই মুহূর্তে দাপিয়ে বেড়াচ্ছে ওমিক্রন। একমাস আগেই দক্ষিণ আফ্রিকায় খোঁজ মিলেছিল করোনার নতুন প্রজাতি ওমিক্রনের। তার পর এই ওমিক্রন বাস্তবের মাটিতে ‘ভাইরাল’ হতে বেশি সময় নেয়নি।

পরিস্থিতি বেগতিক দেখে লকডাউন ও অন্যান্য বিধিনিষেধের দিকে হাঁটছে বহু দেশ। চিন ইতিমধ্যেই আমেরিকা, ইউরোপের দিকে নজর রেখে আরও সতর্ক থাকতে চাইছে। ‘জিরো কোভিড’ স্ট্যাটেজি নিয়ে আরও কড়া লকডাউনের সিদ্ধান্ত নিয়ে আরও বেশি প্রদেশে কড়াকড়ি শুরু করেছে বেজিং।

ওমিক্রনের দাপটে ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফও। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯১৯৫ জন। একলাফে যা বাড়ল অনেকটা, মঙ্গলবারও দৈনিক সংক্রমণ ছিল ৬৩০০-র আশেপাশে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে