১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্কুল খুলতেই আমেরিকায় করোনা আক্রান্ত এক লক্ষ পড়ুয়া, প্রশ্নের মুখে ট্রাম্পের সিদ্ধান্ত

Published by: Paramita Paul |    Posted: August 14, 2020 10:39 am|    Updated: August 14, 2020 3:20 pm

one lakh students corona positive in USA after school reopen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona Virus) পরিস্থিতি মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আগেই গাফিলতির অভিযোগ উঠেছিল। এদিকে সংক্রমণের গ্রাফ যখন চড়চড়িয়ে বাড়ছে, ঠিক তখনই স্কুল খুলে দিয়েছিল মার্কিন প্রশাসন (Donald Trump)। আর তারই মাশুল গুনতে হচ্ছে আমেরিকার (USA) খুদে সদস্যদের। সরকারি হিসেব বলছে, জুলাইয়ের মাঝামাঝি স্কুল চালু হওয়ার দু সপ্তাহের মধ্যেই করোনা আক্রান্ত হয়েছে ১ লক্ষ খুদে পড়ুয়া। এই পরিসংখ্যান সামনে আসতেই প্রশ্নের মুখে ভারতে স্কুল খোলার তোরজোড়।

সম্প্রতি আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স একটি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে বলা হয়েছে, স্কুল চালুর পর মাত্র দু-সপ্তাহের মধ্যে প্রায় এক লক্ষ খুদে পড়ুয়ারা করোনা আক্রান্ত হয়েছে। তার মধ্যে জুলাইয়ের শেষ দু-সপ্তাহের মধ্যে এই ৯৭ হাজার শিশুপড়ুয়ার করোনা সংক্রমণ ধরা পড়েছে। স্কুলে যাতায়াতের পথেই যে সংক্রমণ, রিপোর্টে তা উল্লেখ করা হয়েছে। রিপোর্ট আরও দাবি করা হয়, জুলাইয়ের ওই দু-সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে কমপক্ষে ২৫ শিশুর মৃত্যু হয়েছে। শিশুদের মধ্যে করোনা ভাইরাস প্রকোপ কম বলে যে দাবি এতদিন করা হচ্ছিল, আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের সমীক্ষা রিপোর্ট তা নস্যাত্‍‌ করে দেয়।

[আরও পড়ুন: চিকেন উইংসে মিলল করোনা ভাইরাসের অস্তিত্ব! সংক্রমণের আশঙ্কায় কাঁপছে চিন]

রিপোর্ট প্রকাশ্যে আসতেই ট্রাম্প প্রশাসনের স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। স্কুল চালুর  প্রথম দু’সপ্তাহের মধ্যেই যদি এক লক্ষ শিশু আক্রান্ত হয়, তাহলে স্কুল থাকলে সংখ্যাটা কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে। যদিও স্কুল বন্ধ করা হবে কিনা তা নিয়ে ট্রাম্প প্রশাসন কোনও মন্তব্য করেনি। তবে বাড়তে থাকা সংক্রমণের জেরে অভিভাবকরা যে তাঁদের বাচ্চাদের আর এখন স্কুল পাঠাবেন না, তা কার্যত নিশ্চিত।   

[আরও পড়ুন: চিকেন উইংসে মিলল করোনা ভাইরাসের অস্তিত্ব! সংক্রমণের আশঙ্কায় কাঁপছে চিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে