BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তালিবান শাসন শুরু হতেই আফগানিস্তানে ফিরল লাদেনের দেহরক্ষী, মাথাচাড়া দিচ্ছে নয়া আশঙ্কা

Published by: Biswadip Dey |    Posted: August 30, 2021 5:31 pm|    Updated: August 30, 2021 5:31 pm

Osama bin Laden's former aide Amin-ul-Haq returns to Afghanistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) ফিরল ওসামা বিন লাদেনের (Osama Bin Laden) একদা বিশ্বস্ত সঙ্গী আমিন উল হক। গুরুত্বপূর্ণ এই আল কায়দা নেতার প্রত্যাবর্তন ঘিরে জাগছে প্রশ্ন। তালিবানের (Taliban) সঙ্গে আল কায়দার সম্পর্কের মেরামতির ইঙ্গিতই কি বহন করছে ওই দুঁদে জঙ্গি নেতার আফগানিস্তানের আগমন?

লাদেনের দীর্ঘদিনের ছায়াসঙ্গী ছিল আমিন উল হক। একসময় আল কায়দা নেতার দেহরক্ষী ছিল সে। তোরা বোরার যুদ্ধের সময় এই দায়িত্ব পালন করেছিল সে। আটের দশকে মক্তবা আখিদমতের আবদুল্লা আজমের সঙ্গে কাজ করত লাদেন। সেই সময় থেকেই তার সঙ্গে আমিনের ঘনিষ্ঠতা। ২০১১ সালে লাদেন নিকেশের পর আর কোথাও দেখা যায়নি তার ছায়াসঙ্গীকেও।

[আরও পড়ুন: Afghanistan Crisis: আগামিদিনে ভারত-আফগানিস্তান সম্পর্ক কোন পথে? মুখ খুললেন শীর্ষ তালিবান নেতা]

অবশেষে আফগানিস্তানে ফিরে এসেছে আমিন। একটি সাদা গাড়িতে চড়ে নিজের পুরনো বাড়িতে ফেরে সে। নঙ্গরহর প্রদেশে ছিল তার বাড়ি। আফগানিস্তানের সাংবাদিক বিলাল সরওয়ারি একটি ভিডিও পোস্ট করেছেন টুইটারে। যা ভাবাচ্ছে ওয়াকিবহাল মহলকে। তার এই ফিরে আসা থেকে পরিষ্কার, সম্ভবত তালিবানের সঙ্গে আল কায়দার সম্পর্কে নয়া সমীকরণ তৈরি হচ্ছে এবার।

তালিবানের সঙ্গে আল কায়দার সম্পর্ক বরাবরই ঘনিষ্ঠ। কিন্তু ভিতরে ভিতরে তাদের মধ্যে নানা সমস্যাও ছিল। লাদেনের মৃত্যুর পরে আল কায়দা ধীরে ধীরে শক্তি হারিয়েছে। কিন্তু তালিবানের আফগানিস্তান দখলের পর থেকেই ফের ‘ঘুমন্ত দৈত্য’দের জেগে ওঠার আশঙ্কা তৈরি হয়েছে। তালিবান শেষ পর্যন্ত যতই ভয়ানক হোক, ‘গ্লোবাল জেহাদ’-এর দুঃস্বপ্নের আসল কাণ্ডারি কিন্তু আল কায়দাই। তাই তাদের শক্তিবৃদ্ধির এমন ইঙ্গিত ভয় ধরিয়েছে আমেরিকার বুকে। কেবল আমেরিকাই নয়, গোটা বিশ্বের কাছেই আসলে আল কায়দা এক অভিশাপের নাম। ৯/১১-র নিঃসীম আতঙ্ক এখনও মিলিয়ে যায়নি। এই পরিস্থিতিতে আফগানিস্তানে লাদেন-সঙ্গীর ফিরে আসা ঘিরে আশঙ্কার মেঘ ফের ঘনাতে শুরু করেছে।

[আরও পড়ুন: যেন নতুন জীবনের প্রতীক! বিমানবন্দরে আফগান কিশোরীর উচ্ছ্বাসের ছবি দেখে মুগ্ধ নেটিজেনরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে