২৪ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বজুড়ে জয়জয়কার! ১৫টি দেশে রাজত্ব করছেন ২০০ জন ভারতীয় বংশোদ্ভূত, বলছে সমীক্ষা

Published by: Subhajit Mandal |    Posted: February 16, 2021 10:36 am|    Updated: February 16, 2021 11:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি…। সত্যিই বিশ্বে এমন দেশ খুঁজে পাওয়া দুষ্কর। যে দেশের যোগ্য সন্তানরা শুধু নিজের দেশে নয়, বিদেশের মাটিতেও রাষ্ট্রনেতাদের ভুমিকায় উঠে আসতে পারেন। সম্ভবত ভারতই গোটা বিশ্বে এমন একমাত্র দেশ, যেখানকার বংশোদ্ভূতরা গোটা বিশ্বের প্রায় ১৫টি দেশে একেবারে ক্ষমতার অলিন্দে পৌঁছে গিয়েছেন। সম্প্রতি প্রকাশিত এক পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে বিশ্বের প্রথম সারির ১৫টি দেশে রাষ্ট্রনেতার পর্যায়ে আছেন অন্তত ২০০ জন ভারতীয় বংশোদ্ভূত। এই দেশগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম আমেরিকা এবং ব্রিটেন।

শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান, গবেষণা সবেতেই গোটা বিশ্বে ভারতীয়দের আলাদা স্থান রয়েছে। বিশ্বের প্রথম সারির বহু সংস্থার শীর্ষপদে এখনও ভারতীয়রা। তবে, ভারতীয়রা যে রাজনৈতিক ক্ষমতার নিরিখেও গোটা বিশ্বকে শাসন করছে, তা সদ্য প্রকাশিত এক সমীক্ষায় একেবারে স্পষ্ট হয়ে গিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি ওয়েবসাইট ঘেঁটে এবং বিভিন্ন দেশের প্রশাসনের সম্পর্কে তথ্য জোগাড় করে সম্প্রতি একটি পরিসংখ্যান প্রকাশ করেছে মার্কিন সংস্থা। যাতে বলা হয়েছে, এই মুহূর্তে ১৫টি দেশের শীর্ষস্থানীয় মন্ত্রী বা সচিবের তালিকায় নাম আছে ২০০ জন ভারতীয় বংশোদ্ভূতর। যা কিনা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এই ২০০ জনের মধ্যে অন্তত ৬০ জন পূর্ণমন্ত্রীর মর্যাদাপ্রাপ্ত। যে দেশগুলিতে ভারতীয় বংশোদ্ভূত মন্ত্রীর সংখ্যা সবচেয়ে বেশি সেগুলির মধ্যে উল্লেখযোগ্য, আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, কানাডা, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরশাহীর মতো দেশ।

[আরও পড়ুন: নজিরবিহীন! রাষ্ট্রসংঘের মহাসচিব হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত মহিলা]

ওই সমীক্ষা বলছে, এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন প্রান্তে বাস করেন প্রায় ৩ কোটি ২০ লক্ষ ভারতীয় বংশোদ্ভূত। যা কিনা বিশ্বে সর্বোচ্চ। এঁদের মধ্যে এই ২০০ জন পূর্ণমন্ত্রী, ক্যাবিনেট সচিব, সাংসদ, কুটনীতিবিদ বা কেন্দ্রীয় ব্যাংকের প্রধান পদে আছেন। এই তালিকায় সবার উপরে নাম অবশ্যই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris)। যিনি কিনা সদ্যই প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট হয়েছেন। তালিকায় রয়েছেন পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কোস্টা (Antonio Costa), গায়ানার প্রেসিডেন্ট মহম্মদ ইরফান, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাউথ ( Pravind Jugnauth), মরিশাসেরই প্রেসিডেন্ট পৃথ্বীরাজসিং রুপুন, ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল, কাউন্সিলর অফ এক্সচেকার ঋষি সুনকের মতো উল্লেখযোগ্য নাম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement