BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নজিরবিহীন! রাষ্ট্রসংঘের মহাসচিব হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত মহিলা

Published by: Subhajit Mandal |    Posted: February 14, 2021 12:28 pm|    Updated: February 14, 2021 1:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের মহাসচিব পদের দৌড়ে নাম লেখালেন ভারতীয় বংশোদ্ভূত অরোরা আকাঙ্ক্ষা (Arora Akanksha )। ৩৪ বছরের অরোরা বর্তমানে রাষ্ট্রসংঘের ডেভলপমেন্ট প্রোগ্রামের অডিট কো অর্ডিনেটর। আন্তোনিও গুতেরেসের চেয়ারের জন্য লড়তে চলেছেন তিনি। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় নিজের সমর্থনে প্রচার শুরু করে দিয়েছেন আকাঙ্ক্ষা।

২০২২ জানুয়ারি থেকে রাষ্ট্রসংঘের মহাসচিব হিসাবে দ্বিতীয় মেয়াদ শুরু করার পরিকল্পনা রয়েছে আন্তোনিওর (Antonio Guterres)। তাঁর বিরুদ্ধে লড়তে হবে অরোরাকে। অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে অরোরা তাঁর সিদ্ধান্ত ঘোষণা করেছেন। বলেছেন, “আমার মতো অধস্তন কর্মচারী কর্তাদের বিরুদ্ধে লড়বে, এটা ব্যতিক্রমী ঘটনা। সবাই আশা করে আমরা চুপচাপ ইঁদুর দৌড়ে শামিল হব, সুযোগের অপেক্ষায় বসে থাকব, বিনা প্রশ্নে সব কিছু মেনে নেব।” সঙ্গে যোগ করেছেন, “কিন্তু আমার পূর্বসূরিরা রাষ্ট্রসংঘের যোগ্য মর্যাদা দিতে পারেননি। ৭৫ বছর ধরে বিশ্বের কাছে তার শপথ রক্ষা করতে পারেনি রাষ্ট্রসংঘ। আমাদের এমন রাষ্ট্রসংঘ প্রাপ্য, যে পরিবর্তন ঘটাতে পারে।”

[আরও পড়ুন: নাভালনির গ্রেপ্তারিতে তুঙ্গে বিবাদ, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কচ্ছেদের হুমকি রাশিয়ার]

রাষ্ট্রসংঘের (United Nations) ৭৫ বছরের ইতিহাসে মহাসচিবের পদে বসেননি কোনও মহিলা। ২০১৭ সালের ১ জানুয়ারি রাষ্ট্রসংঘের প্রধান হিসাবে দায়িত্বগ্রহণ করেন আন্তোনিও। চলতি বছর ৩১ ডিসেম্বর তাঁর মেয়াদ শেষ। তবে অরোরার লড়াই সহজ হবে না। কারণ, আন্তোনিও গুতেরেস জানিয়েছেন, দ্বিতীয় মেয়াদের জন্য লড়বেন তিনি। আর মাত্র ৩৪ বছর বয়সী আকাঙ্ক্ষার তেমন প্রতিপত্তি এখনও তৈরি হয়নি রাষ্ট্রসংঘে। তাছাড়া, এত কম বয়সে রাষ্ট্রসংঘের মহাসচিবের মতো পদে থাকার উদাহরণ এর আগে নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement