BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বন্যায় বিপর্যস্ত ইউরোপ, জার্মানিতে মৃত কমপক্ষে ৯০

Published by: Monishankar Choudhury |    Posted: July 16, 2021 4:16 pm|    Updated: July 16, 2021 4:54 pm

Over 90 dead, hundreds missing after floods in Germany | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ বন্যায় বিপর্যস্ত ইউরোপ (Europe)। অতিভারী বৃষ্টি ও তুফানের ফলে আসা হড়পা বানে এপর্যন্ত জার্মানিতে (Germany) মৃত্যু হয়েছে অন্তত ৯০ জনের। নিখোঁজ অন্তত ১ হাজার ৩০০ মানুষ। বেলজিয়ামে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১২ জন মানুষ। ভাসছে তুরস্ক এবং নেদারল্যান্ডসও।

[আরও পড়ুন: তালিবানি তাণ্ডবের মাঝে তাসখন্দে আফগান প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ জয়শংকরের]

গত কয়েক দিন ধরেই পশ্চিম ও দক্ষিণ জার্মানিতে অতিভারী বৃষ্টি চলছে। সেই বৃষ্টির জেরে দেশটির পশ্চিম এবং দক্ষিণ ভাগের এলাকাগুলিতে হড়পা বানের সৃষ্টি হয়। প্রবল বৃষ্টির জেরে আচমকাই বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় বহু এলাকা জলমগ্ন হয়ে পড়ে। নদীর পাড় ছাপিয়ে লোকালয়ে ঢুকে পড়ে বানের জল। প্রকৃতির এহেন তাণ্ডবে বহু বাড়িঘর ও গাড়ি ভেসে গিয়েছে। প্রশাসন জানিয়েছে, সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি হয়েছে পশ্চিম জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেটে। সেখানে মৃত্যু হয়েছে অন্তত ৫০ জনের। শুধু ওই অঞ্চলেই ১৩০০ মানুষ নিখোঁজ হয়ে গিয়েছেন বলে ধারণা স্থানীয় প্রশাসনের। নর্থ রাইন-ওয়েস্টফালিয়া অঞ্চলে মৃত্যু হয়েছে কমপক্ষে ৩০ জনের। জার্মানির আবহাওয়া দপ্তরের এক মুখপাত্র অ্যান্ড্রিয়াস ফ্রেডরিক জানান, বেশ কিছু জায়গায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা গত ১০০ বছরেও হয়নি। দ্রুত উদ্ধারকাজ চলছে। 

এদিকে, জার্মানি ছাড়াও বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে প্রতিবেশী দেশ বেলজিয়ামেও (Belgium)। সে দেশের দক্ষিণ ভাগের ওয়ালোনিয়ায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ওয়ালোনিয়া বেলজিয়াম-জর্মানির সীমান্ত লাগোয়া। জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেটও সীমান্ত এলাকায় হওয়ায় সেখানে বন্যার প্রভাব পড়েছে। বন্যার আশঙ্কা দেখা দিয়েছে নেদারল্যান্ডসেও। বৃষ্টির জেরে মিউসে নদীর জল বাড়তে শুরু করায় মাসট্রিচ শহরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তর-পূর্ব তুরস্কের কৃষ্ণসাগর উপকূলবর্তী এলাকায় পাঁচজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ বেশ কয়েকজন।যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে প্রশাসন। সব মিলিয়ে ইউরোপে ভয়াবহ আকার ধারণ করেছে বন্যা পরিস্থিতি।

[আরও পড়ুন: তালিবানকে সরাসরি সাহায্য পাক বায়ুসেনার! গুরুতর অভিযোগ আফগান ভাইস-প্রেসিডেন্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement