১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানকে সরাসরি সাহায্য পাক বায়ুসেনার! গুরুতর অভিযোগ আফগান ভাইস-প্রেসিডেন্টের

Published by: Abhisek Rakshit |    Posted: July 16, 2021 9:59 am|    Updated: July 16, 2021 12:33 pm

Afghan vice president accuses Pak Air Force of trying to help Taliban | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান (Afghanistan) থেকে মার্কিন সেনা সরতেই ফের মাথাচাড়া দিচ্ছে তালিবান (Taliban) জঙ্গিগোষ্ঠী। ইতিমধ্যে সেদেশের একের পর এক শহর চলে গিয়েছে তালিবানদের হাতে। ফলে আবারও অশান্ত হতে চলেছে এই এলাকা। এর মধ্যেই এবার পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন আফগানিস্তানের ভাইস-প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। সরাসরি তালিবানদের সাহায্য করছে পাক বায়ুসেনা। এক টুইটবার্তায় সেকথাই বলেছেন তিনি।

বরাবর পাকিস্তানের অন্যতম সমালোচক হিসেবে পরিচিত আফগানিস্তানের ভাইস-প্রেসিডেন্টের অভিযোগ, তালিবানদের সরানোর চেষ্টা করলেই আফগানিস্তান সেনা এবং বায়ুসেনার উপর হামলা চালানো হবে। পাকিস্তান বায়ুসেনার তরফে এমনই হুমকি দেওয়া হয়েছে। পাশাপাশি আরও জানান, একাধিক জায়গায় তালিবানকে আকাশপথে মদত জোগাচ্ছে ইমরান খানের দেশ। বৃহস্পতিবার ওই টুইটবার্তায় আমরুল্লাহ লেখেন, “পাকিস্তান বায়ুসেনার তরফে আফগান সেনা এবং বায়ুসেনাকে সরকারিভাবে হুমকি দিয়ে জানানো হয়েছে যে স্পিন বলডাক এলাকা থেকে তালিবানদের উচ্ছেদের কোনওরকম চেষ্টা করা হলে পালটা জবাব দেওয়া হবে। কয়েকটি নির্দিষ্ট এলাকায় তালিবানকে আকাশপথে সমর্থনও জোগাচ্ছে পাকিস্তানের বায়ুসেনা।”

 

[আরও পড়ুন: ফের চোখ রাঙাচ্ছে চিন, নাকু লা-র কাছে এবার স্থায়ী ক্যাম্প তৈরি বেজিংয়ের]

আফগানিস্তানের ভাইস-প্রেসিডেন্টের সেই মন্তব্য নিয়ে ইসলামাবাদের তরফে এখন সরকারিভাবে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে পাকিস্তানের কট্টর সমালোচক আমরুল্লাহের সেই অভিযোগ থেকেই স্পষ্ট যে দুই পড়শি দেশের অবিশ্বাসের শিকড় একেবারেই মাটির গভীরে চলে গিয়েছে। এই আমরুল্লাহ একসময় আবার আফগানিস্তানের গোয়েন্দা প্রধান ছিলেন। তালিবানরা একাধিকবার তাঁকে হত্যার চেষ্টাও করেছে। এদিকে, এই অভিযোগের কয়েক ঘণ্টা আগেই বুধবার স্পিন বলডাক এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নিয়েছে তালিবানরা। যা পাকিস্তান-অধ্যুষিত বালোচিস্তানের চামানের সঙ্গে আফগানিস্তানের যোগাযোগ স্থাপন করেছে। এই পোস্টটি আফগান সরকারের অর্থ উপার্জন, আন্তঃসীমান্ত যাতায়াত এবং বাণিজ্যের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবার আফগান বাহিনীর তরফে জানানো হয়, স্পিন বলডাক এলাকা পুনর্দখল করা হয়েছে। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছে তালিবানরা।

[আরও পড়ুন: ‘আত্মায় চিরস্থায়ী ক্ষত তৈরি হয়েছে’, অ্যান্টিগায় ফিরে ভারতীয় গোয়েন্দাদের কাঠগড়ায় তুললেন চোকসি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement