২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পুলওয়ামার জের, ভারতে নিযুক্ত হাই কমিশনারকে ডেকে পাঠাল পাকিস্তান

Published by: Subhamay Mandal |    Posted: February 18, 2019 3:29 pm|    Updated: February 18, 2019 3:30 pm

Pak High Commissioner left New Delhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : ভারতে নিযুক্ত হাই কমিশনার সোহেল মামুদকে পাকিস্তানে ডেকে পাঠাল ইসলামাবাদ। গত বৃহস্পতিবার পুলওয়ামার জঙ্গি হামলার পরেই দু’দেশের মধ্যে টানাপোড়েন শুরু হয়। হামলাকারী জইশ জঙ্গিদের সন্ত্রাসবাদী কাজকর্মে মদত দেওয়ার জন্য পাকিস্তানকে সরাসরি দায়ী করে চরম শিক্ষা দেওয়ার হুঁশিয়ারি দেয় ভারত। এরপর শুক্রবারই দিল্লিতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার সোহেল মামুদকে ডেকে পাঠিয়ে, পুলওয়ামা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে উপযুক্ত শিক্ষা দেওয়ার বার্তা দেওয়া হয় বলেও সূত্রের খবর। এরপরই আজ তাদের হাই কমিশনারকে দেশে ফেরার নির্দেশ দিল পাক প্রশাসন।

আজ এপ্রসঙ্গে পাকিস্তান বিদেশ মন্ত্রকের সরকারি মুখপাত্র মহম্মদ ফয়সল টুইট করেন, “ভারতে নিযুক্ত আমাদের হাই কমিশনারকে আলোচনার জন্য দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আজ সকালেই দিল্লি ছেড়েছেন।”

[শীঘ্রই জইশকে নির্মূল করুন, পাক হাই কমিশনারকে কড়া বার্তা নয়াদিল্লির]

পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদের তরফে পুলওয়ামায় জঙ্গি হামলার দায় স্বীকার করার পরেই দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। শহিদদের আত্মার শান্তি কামনায় বিভিন্ন জায়গায় মোমবাতি মিছিল করার পাশাপাশি পাকিস্তানকে চরম শিক্ষা দেওয়ারও দাবি জানায় সাধারণ মানুষ। এরপরই পাকিস্তানের হাই কমিশনারকে ডেকে পাঠিয়ে সর্তক করে দিল্লি। সেই সঙ্গে ওইদিনই পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বাসারিয়াকে আলোচনার জন্য দিল্লিতে ডেকে পাঠানো হয়।

[ভারতে ফিদায়েঁ হামলার খবর ফাঁস করেছিলেন প্রাক্তন পাক সেনা কর্তা]

সূত্রের খবর, ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে অবিলম্বে জইশ-ই-মহম্মদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার বার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি, সেদেশের মাটিতে আশ্রয় নিয়ে সন্ত্রাসবাদী কাজকর্ম চালানো  অন্য জঙ্গি গোষ্ঠীগুলিকেও পাকিস্তান থেকে বের করার কথা বলা হয়েছে। মোস্ট ফেভারড নেশনের তকমা ছিনিয়ে নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ভারত। প্রতিবেশী দেশ থেকে আসা পণ্যের উপর ২০০ শতাংশ কাস্টমস ডিউটি লাগু করার কথা ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রসংঘের পি-৫ তালিকাভুক্ত দেশগুলির হাই কমিশনারদের সঙ্গে দেখা করে সন্ত্রাসবাদে মদত দেওয়া বিষয়ে পাকিস্তানের ভূমিকা নিয়ে আলোচনা করেছেন বিদেশ সচিব ও অন্য সচিবরা। সেই সঙ্গে রাষ্ট্রসংঘের কাছে জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার দাবিও তুলেছে ভারত। এরপরই আমেরিকার তরফে পাকিস্তানকে দেশের মাটিতে থাকা জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করে উচ্ছেদ করার বার্তা দেওয়া হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে