BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিনের কাছে ভিক্ষা চাইছেন ইমরান! স্বীকার করল পাকিস্তানের সরকারি টিভি চ্যানেল

Published by: Subhajit Mandal |    Posted: November 6, 2018 9:16 am|    Updated: November 6, 2018 9:16 am

Pak Channel Trolled for surprising mistake

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের সরকারি টিভি চ্যানেলে ভ্রান্তি বিলাস। কার্যত স্বীকার করে নেওয়া হল, চিনের কাছে সাহায্যের নামে ভিক্ষা চাইছেন প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের অর্থভাণ্ডারে বিদেশি মুদ্রার সঞ্চয় এক ধাক্কায় ৪২ শতাংশ কমে গিয়েছে। বর্তমানে বিদেশি মুদ্রার সঞ্চয় ৭৮০ কোটি ডলারে গিয়ে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী ইমরান খানকে জরুরি ভিত্তিতে ৬০০ কোটি মার্কিন ডলার আর্থিক সাহায্য তথা ‘উদ্ধার প্যাকেজ’ দেবে বলে কথাও দিয়েছে সৌদি আরব। কিন্তু এই অংকের অর্থ কিছুই নয়। পাকিস্তানকে বেহাল এবং প্রায় দেউলিয়া দশা থেকে উদ্ধার করতে এই টাকা একেবারেই নগণ্য। এই অবস্থায় আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের কাছে সাহায্য চাওয়া হয়েছে। একইসঙ্গে পাকিস্তান চিনের কাছেও আর্থিক সাহায্য চাইছে। কূটনীতিবিদরা বলছেন, সাহায্য চাওয়াটা কার্যত ভিক্ষার পর্যায়ে পরিণত হয়েছে, এবার তা স্বীকার করে নিল খোদ পাকিস্তানের সরকারি টিভি চ্যানেলও। যদিও, পিটিভির দাবি, ইচ্ছাকৃত নয়, অনিচ্ছাকৃত এই ভুল।

[দেউলিয়া পাকিস্তানের পাশে চিন, ইমরানকে আর্থিক সাহায্যের আশ্বাস জিনপিংয়ের]

খোলসা করে বলা যাক। আসলে রবিবার বেজিংয়ের সেন্ট্রাল পার্টি স্কুলে বক্তব্য রাখছিলেন ইমরান খান। সেই অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার করছিল পাকিস্তানের সরকারি টিভি চ্যানেল পিটিভি। আর সেখানেই মারাত্মক ভুল হয়। স্ক্রিনের ডানদিকে লোকেশনের জায়গায় বেজিং (Beijing) লিখতে গিয়ে লেখা হয় বেগিং (Begging)। যার বাংলা তরজমা করলে দাঁড়ায় ভিক্ষা করা। স্ক্রিনে প্রায় ২০ সেকেন্ড স্থায়ী ছিল এই বেগিং লেখাটা। স্বাভাবিকভাবেই নেটিজেনরা এই দৃশ্যকে খোরাক করছেন। তাঁরা বলছেন ঘুরিয়ে পাকিস্তান স্বীকার করে নিল তাঁরা আন্তর্জাতিক মহলের কাছে ভিক্ষা করছে।

[নিজের বাড়িতেই খুন ‘ফাদার অফ তালিবান’, উত্তপ্ত ইসলামাবাদ]

যদিও, পরে পিটিভির তরফে দাবি করা হয়, এটা নেহাতই অনিচ্ছ্বাকৃত টাইপিংয়ের ভুল। যে বা যারা এই ভুলের জন্য দায়ী তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিন্তু এসব বিবৃতিতে কি আর বিতর্ক থামে? তাছাড়া, ভুল টাইপিংয়ে Beijing কি করে Begging হয় সেটাও খুঁজে পাচ্ছেন না নেটিজেনরা।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে