Advertisement
Advertisement
Pakistan

রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটে অধিগ্রহণ শুরু পাকিস্তানে

ইতিপূর্বে বাড়ি দু’টি অবৈধভাবে ভেঙে অত্যাধুনিক শপিং মল করার চেষ্টা হয়েছে।

Pak govt begins process to take formal custody of Dilip Kumar, Raj Kapoor ancestral homes| Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:May 8, 2021 1:40 pm
  • Updated:May 8, 2021 1:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথা আগেই ছিল। এবার কাজ শুরু করল পাকিস্তানের পাখতুনখাওয়ার সরকার। বলিউডের এভারগ্রিন শো ম্যান রাজ কাপুর এবং হিন্দি সিনেমার ‘নয়া দওর’-এর অন্যতম পথিকৃৎ দিলীপ কুমারের বাড়ি দু’টি অধিগ্রহণ শুরু হল। তবে কোনও বাণিজ্যিক ভবন নয়, এখানে তৈরি হবে সংগ্রহশালা। খাইবার পাখতুনখোয়ার পুরাতত্ত্ব বিভাগের ডিরেক্টর আবদুল সামাদ জানিয়েছেন, ইদ মিটলে বাড়িগুলির সংস্কারের কাজ শুরু হবে।

১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের কিসসা খাওয়ানি বাজারে জমিদার তথা ফলের ব্যবসায়ী লালা গুলাম সারওয়ার খানের ঘরে জন্ম হয় মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের। ঠিক তাঁর দুই বছর পর অর্থাৎ ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর ঠিক তার পাশের কাপুর হাভেলিতে জন্ম হয় রাজ কাপুরের। প্রায় সমবয়সী ছিলেন দুই তারকা। ছোটবেলা থেকেই ছিল দু’জনের বন্ধুত্ব। সেই বন্ধুত্ব পরে বলিউডে এসে আরও পোক্ত হয়। পাকিস্তানের অন্যতম ব্যস্ত জায়গা কিসসা খাওয়ানি বাজার। সেখানেই প্রায় ১০০ বছর ধরে রয়েছে বাড়ি দু’টি। দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়িটি চার মহল্লা এবং রাজ কাপুরের পৈতৃক ভিটে ছয় মহল্লা। একাধিকবার এই বাড়ি দু’টি অবৈধভাবে ভেঙে অত্যাধুনিক শপিং মল করার চেষ্টা হয়েছে। কিন্তু বিভিন্ন কারণ সেই সমস্ত চেষ্টা ভেস্তে গিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: জুন্টার উপর চাপ বাড়িয়ে মায়ানমার সেনার ঘাঁটি দখল করল কারেন বিদ্রোহীরা]

এর আগে কাপুর হাভেলির বর্তমান মালিক আলি কাদারের বিরুদ্ধে বাড়ি বিক্রির চেষ্টা করার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ খারিজ করে কাদার জানিয়েছিলেন, তিনিই বরং প্রশাসনের দুয়োরে দুয়োরে ঘুরে এই বাড়ি দু’টির দায়িত্ব সরকারকে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। শোনা গিয়েছে, কাদার নাকি কাপুর হাভেলির জন্য ২০০ কোটি টাকা দাম হেঁকেছিলেন। কিন্তু তার বদলে পাক সরকারের আর্কিওলজিক্যাল ডিপার্টমেন্টের পক্ষ থেকে ২ কোটি টাকার সামান্য কিছু বেশি মূল্যে বাড়ি দু’টি কেনার করার অনুরোধ জানানো হয়েছে। শেষ অবধি ওই দামেই বাড়ি দুটি কিনে নেয় সরকার। এবার সেখানে সংগ্রহশালা তৈরির কাজ শুরুর মুখে। ইদ মিটলেই পাকিস্তানের মাটিতে বলিউডের দুই মহাতারকার স্মৃতিচিহ্ন তৈরির কাজ শুরু হবে।

Advertisement

[আরও পড়ুন: করোনা সংকটে ভারতকে আর্থিক সাহায্য ইউরোপীয় ইউনিয়নের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ