BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Taliban Terror: আফগানিস্তান নিয়ে গুপ্তচর সংস্থার সঙ্গে গোপন বৈঠক আইএসআই প্রধানের, উদ্বেগ ভারতের

Published by: Abhisek Rakshit |    Posted: September 11, 2021 8:22 pm|    Updated: September 11, 2021 8:22 pm

Pak ISI chief hosts intelligence heads of China, Russia and other Central Asian nations to discuss Afghan situation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের তালিবানি শাসন (Taliban Terror) শুরু হয়েছে আফগানিস্তানে। গঠিত হয়েছে নয়া সরকারও। আর কয়েকদিনের মধ্যেই হবে শপথগ্রহণও। এই পরিস্থিতিতে ভারতের কপালে চিন্তার আরও ভাঁজ স্পষ্ট হল। কারণ আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতি নিয়ে ফের একবার বৈঠক করল পাকিস্তান। সেদেশের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান-সহ ওই বৈঠকে ছিলেন চিন, রাশিয়া-সহ মধ্য এশিয়ার গুপ্তচর সংস্থার প্রধানরাও। আর স্বভাবতই এই বৈঠকই ফের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে নয়াদিল্লির জন্য।

সম্প্রতি তালিবান জঙ্গিগোষ্ঠীর আমন্ত্রণে আফগানিস্তানের রাজধানী কাবুলে গিয়েছিলেন আইএসআই প্রধান জেনারেল ফইজ মহম্মদ। আর সেখান থেকে ফিরেই চিন, রাশিয়া-সহ অন্যান্য দেশগুলির গুপ্তচর সংস্থার প্রধানদের সঙ্গে এই বৈঠক সারলেন তিনি। জানা গিয়েছে, বৈঠকে চিন, রাশিয়া ছাড়াও ছিল ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা।

[আরও পড়ুন: আইসিস নয়, আফগানিস্তানে মার্কিন হামলার শিকার আমেরিকার উদ্ধারকারীই! রিপোর্টে চাঞ্চল্য]

এর আগে সম্প্রতি পাকিস্তান, চিন, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের বিদেশমন্ত্রীরাও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বৈঠক সেরেছিলেন। যদিও রাশিয়ার ওই বৈঠকে থাকার থাকলেও, সেদেশের বিদেশমন্ত্রী সেখানে উপস্থিত ছিলেন না। এদিকে, পাক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, কাবুলে গিয়ে আইএসআই প্রধান তালিবান নেতৃত্বের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক সারেন। সেখানে দু’দেশের আর্থিক, বাণিজ্যিক সম্পর্ক নিয়েও আলোচনা হয় বলে খবর।

যদিও আফগানভূমে তালিবান শাসন প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই ভারতের জাতীয় নিরাপত্তা নিয়ে চিন্তা বেড়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, চিন-পাকিস্তান-তালিবান জোট ভারতে গোলমাল পাকানোর ছক কষতেই পারে। আবার কাশ্মীরকে অশান্ত করতে তালিবানের সাহায্য চেয়েছে হিজবুল্লা। আর এই হাক্কানি নেটওয়ার্ক বরাবরই পাক ঘনিষ্ঠ। এই ঘনিষ্ঠতাই আপাতত ভাবাচ্ছে ভারতকে। তার মধ্যেই আবার চিন-রাশিয়ার গুপ্তচর সংস্থার সঙ্গে আইএসআই প্রধানের বৈঠক নয়াদিল্লির চিন্তা আরও বাড়িয়ে তুলেছে। তাই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি।

[আরও পড়ুন: ‘আমাদের ভাবমূর্তি নষ্ট করছে পাকিস্তান’, তালিব কমান্ডারের ফাঁস হওয়া অডিও ঘিরে শোরগোল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement