BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Taliban Terror: ৯/১১ বর্ষপূর্তিতে বাতিল তালিবান সরকারের উদ্বোধনী অনুষ্ঠান

Published by: Monishankar Choudhury |    Posted: September 11, 2021 9:35 am|    Updated: September 11, 2021 11:40 am

Taliban cancels oath taking ceremony of interim Afghanistan govt on 9/11 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার কাঁটা ঘায়ে নুনের ছিটে দিয়ে ৯/১১ বর্ষপূর্তিতে আফগানিস্তানে (Afghanistan) অন্তর্বর্তী সরকারের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছিল তালিবান। কিন্তু শেষ পাওয়া খবরের মতে আজ অর্থাৎ শনিবার সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মনে করা হচ্ছে আমেরিকা ও পশ্চিমের দেশগুলির চাপের মুখেই এই সিদ্ধান্ত নিয়েছে তালিবান।

[আরও পড়ুন: দূষণে বিপন্ন ‘সবুজ গ্রহ’, জলবায়ু রক্ষার তাগিদে ভারতে আসছেন বিশেষ মার্কিন দূত]

আজ থেকে কুড়ি বছর আগে আমেরিকার উপরে আল কায়দার হামলায় শিউরে উঠেছিল গোটা বিশ্ব। সেই হামলার মূল চক্রী ওসামা বিন লাদেন (Osama Bin Laden) সেই সময় ছিল আফগানিস্তানে। তাই হামলার জবাবে সেদেশেই হানা দিয়েছিল মার্কিন সেনা। আমেরিকার সেই আক্রমণেই আফগান মুলুকে ক্ষমতা হারায় তালিবান। এতদিন পরে ক্ষমতা ফিরে পেয়ে তাই সেই দিনেই শপথগ্রহণ করে আমেরিকাকে খোঁচা দেওয়াই জেহাদিদের উদ্দেশ্য ছিল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। পাশাপাশি প্রশ্ন উঠছিল, ওই দিনেই শপথ নিয়ে গোটা বিশ্বকেই কি জেহাদের বার্তা দিতে চাইছে তারা?

এহেন পরিস্থিতিতে আফগান সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সমাঙ্গানি টুইটারে লিখেছে, “নতুন আফগান সরকারের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরশাহীর নেতৃত্ব ক্যাবিনেটের একাংশ ঘোষণা করেছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।”

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য চিন, তুরস্ক, ইরান, পাকিস্তান, কাতার, আমেরিকার পাশাপাশি ভারতকেও আমন্ত্রণ জানিয়েছে তালিবান। তালিবানের মুখপাত্রের কথায়, ”আফগানিস্থানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে বিনিয়োগ দরকার। আমরা চিন-সহ আমাদের পড়শিদের সঙ্গে ভাল সম্পর্ক রাখতে চাই।” যুদ্ধের শেষে আফগানিস্তানে শান্তি ফেরানোর বুলি আওড়ালেও এখনও পর্যন্ত বিশ্বের বেশির ভাগই দেশই তালিবান (Taliban) সরকারকে স্বীকৃতি দিতে সংশয়াচ্ছন্ন।

[আরও পড়ুন: Taliban Terror: ভয়াবহ সংঘর্ষে রক্তাক্ত পঞ্জশির, তালিবানের হাতে খুন আমরুল্লা সালেহর দাদা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে