BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দূষণে বিপন্ন ‘সবুজ গ্রহ’, জলবায়ু রক্ষার তাগিদে ভারতে আসছেন বিশেষ মার্কিন দূত

Published by: Monishankar Choudhury |    Posted: September 11, 2021 8:55 am|    Updated: September 11, 2021 8:55 am

US special envoy on climate John Kerry will travel to India from September 12-14 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধুনিক সভ্যতার মারে ক্রমশ ক্ষয়ে যাচ্ছে ‘সবুজ গ্রহে’র প্রাণশক্তি। অপরিকল্পির শিল্পায়নের জেরে বাতাসে ভাসছে বিষ। তাই জলবায়ু রক্ষার তাগিদে এবার ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) বিশেষ দূত জন ক্যারি।

[আরও পড়ুন: সূর্যের অভ্যন্তরে চলছে কোন মহাপ্রলয়? রেডিও টেলিস্কোপের তথ্য হাতে পেলেন ভারতীয় বিজ্ঞানীরা]

মার্কিন বিদেশ দপ্তরকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সেপ্টেম্বরের ১২ তারিখ নয়াদিল্লিতে পৌঁছবেন জন ক্যারি। দু’দিনের এই সফরকালে জলবায়ু রক্ষা (Climate change) নিয়ে ভারত সরকারের শীর্ষনেতৃত্ব ও শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। মূলত, ‘ক্লিন এনার্জি’ বা দূষণমুক্ত বিদ্যুত উৎপাদনের দিকে এগিয়ে যাওয়ার বিষয়ে নানা পদক্ষেপ নিয়েই আলোচনা চালাবেন মার্কিন বিশেষ দূত বলে খবর। বলে রাখা ভাল, ভারত -সহ দ্বিতীয় বিশ্বের অধিকাংশ দেশই বিদ্যুত উৎপাদন বা শিল্পায়নের জন্য কয়লা ও অপরিশোধিত তেলের উপর নির্ভরশীল। ফলে এই দেশগুলিতে দূষণের মাত্রাও অত্যন্ত বেশি। কিন্তু এবার পরিবেশের রক্ষার তাগিদে সৌরশক্তি-সহ হাওয়া ও জলবিদ্যুৎ তৈরিতে মনোনিবেশ করা হচ্ছে।

গত এপ্রিল মাসে ‘ক্লাইমেট সামিটে’ জলবায়ু রক্ষায় ২০৩০ সাল পর্যন্ত ভারত-আমেরিকার যৌথ উদ্যোগের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট জো বাইডেন। সফরকালে সেই উদ্যোগের অংশ হিসেবে ‘Climate Action and Finance Mobilization Dialogue’ শীর্ষক আলোচনার আনুষ্ঠানিক সূচনা জন ক্যারি।

উল্লেখ্য, ক্রমশ বদলাচ্ছে পৃথিবী। জলবায়ুর পরিবর্তনের ছোবলে ঘনিয়ে আসছে বিপদ। UNICEF-এর সাম্প্রতিক রিপোর্টে ৩৩টি দেশের শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও সুরক্ষার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ভারত। ভারত ছাড়াও রয়েছে এশিয়ার আরও তিনটি দেশ। জলবায়ুর পরিবর্তন ও ঘূর্ণিঝড়, তাপপ্রবাহের মতো প্রাকৃতিক ঝঞ্ঝার প্রকোপে শিশুদের বিপন্নতার বিষয়টিকে পর্যবেক্ষণে রেখে ইউনিসেফ তৈরি করেছে তালিকাটি। সেখানে ভারতের স্থান ২৬। এশিয়ার বাকি তিন দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের স্থান যথাক্রমে ১৪, ১৫ ও ২৫।

[আরও পড়ুন: মহাকাশে সবাইকে টেক্কা দিতে মরিয়া রাশিয়া, পাঁচ বছরের মধ্যেই বানাবে নতুন স্পেস স্টেশন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement